Homeজাতীয়শেখ হাসিনাসহ যোগ দিচ্ছেন দেড় শতাধিক রাষ্ট্রপ্রধান

শেখ হাসিনাসহ যোগ দিচ্ছেন দেড় শতাধিক রাষ্ট্রপ্রধান

জাতিসংঘের ৭৮তম অধিবেশন শুরু আজ আসছেন না চীন, রাশিয়া, ফ্রান্স ও যুক্তরাজ্যের সরকার প্রধান

জাতিসংঘ সদর দফতরে সোমবার থেকে শুরু হয়েছে এই বিশ্ব সংস্থার সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনের মূল পর্ব। গত ৫ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এবারের অধিবেশন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশ্বের দেড় শতাধিক রাষ্ট্রপ্রধান যোগদান করবেন। তবে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ৫টি স্থায়ী সদস্য রাষ্ট্রের মধ্যে শুধুমাত্র যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন যোগ দেবেন এই অধিবেশনে।

এবার আসছেন না চীন, রাশিয়া, ফ্রান্স ও যুক্তরাজ্যের সরকার প্রধানগণ। যাদের রয়েছে ভেটো ক্ষমতা। তবে দেশগুলোর সরকারের পক্ষে প্রতিনিধিরা যোগ দেবেন বলে জানা গেছে। ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ ইস্যুকে কেন্দ্র করে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন আসছেন না।

মঙ্গলবার ব্রাজিলের প্রেসিডেন্টের বক্তব্যের মাধ্যমে শুরু হবে প্রেসিডেন্টশিয়াল ইভেন্ট। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বক্তব্য রাখবেন শুক্রবার। জাতিসংঘ ও বাংলাদেশ মিশন সূত্রে এসব তথ্য জানা গেছে।

এদিকে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিউইয়র্ক সময় রোববার রাতে নিউইয়র্কে এসে পৌঁছান। তাঁর আগমণ উপলক্ষে সরগরম হয়ে উঠেছে নিউইয়র্কের বাংলাদেশি অধ্যুষিত এলাকাগুলো, বিশেষ করে জ্যাকসন হাইটস। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও বিএনপি’র পক্ষে চলছে নানা কর্মসূচি। প্রধানমন্ত্রী নিউইয়র্কে আবতরণের সময় জেএফকে আন্তর্জাতিক বিমানবন্দরে তাঁকে অভ্যর্থনা জানাতে আওয়ামী লীগের নেতা-কর্মীরা উপস্থিত হন।

অপরদিকে প্রায় একই সময় বিএনপির নেতা-কর্মীরা জেএফকে বিমানবন্দরে বিক্ষোভ প্রদর্শন করে। আগামী ২২ সেপ্টেম্বর শুক্রবার জাতিসংঘ সাধরণ পরিষদে ভাষণ দেয়ার সময় জাতিসংঘ ভবনের সামনে শান্তি সমাবেশ করবে আওয়ামী লীগ। আর বিক্ষোভ প্রদর্শন করবে বিএনপি।

এছাড়াও ২২ সেপ্টেম্বর সন্ধ্যায় ম্যানহাটনের ম্যারিয়ট মার্কাস হোটেলের বলরুমে নিউয়র্ক মহানগর আওয়ামী লীগের উদ্যোগে প্রধানমন্ত্রীর সম্মানে আয়োজন করা হয়েছে প্রবাসী নাগরিক সংবর্ধনা। সে সময় হোটেলের বাইরে বিএনপি বিক্ষোভ প্রদর্শন করবে বলে দলীয় সূত্রে জানা গেছে।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন