Homeজাতীয়ব্রুনাইয়ে বাংলাদেশ দিবস উদযাপন

ব্রুনাইয়ে বাংলাদেশ দিবস উদযাপন

বাংলাদেশ হাইকমিশন, ব্রুনাই দারুসসালাম এবং ইউনিভার্সিটি ব্রুনাই দারুসসালামের যৌথ আয়োজনে বাংলাদেশ দিবস উদযাপন করেছে। বুধবার (২৭ সে‌প্টেম্বর) ব্রুনাইয়ের ইউনিভার্সিটি ব্রুনাই দারুসসালামে বাংলাদেশ দিবস পালন করা হয়।

বাংলাদেশ হাইকমিশনার নাহিদা রহমান সুমনা এবং ইউনিভার্সিটি ব্রুনাই দারুসসালামের সহকারী ভাইস চ্যান্সেলর (গ্লোবাল অ্যাফেয়ার্স) ড. জয়েস তেও সিউ ইয়ান নিজ নিজ পক্ষের প্রতিনিধিত্ব করেন।

অনুষ্ঠানের শুরুতে হাইকমিশনার তার বক্তব্যে বাংলাদেশের সঙ্গে ব্রুনাইয়ের সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের বিভিন্ন দিক তুলে ধরেন।

হাইকমিশনার বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়নের চিত্র উপস্থাপন করার পাশাপাশি ইউনিভার্সিটি ব্রুনাই দারুসসালামে অধ্যয়নরত ছাত্রছাত্রীদের জন্য বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত বঙ্গবন্ধু ফেলোশিপ নিয়ে বক্তব্য দেন। এছাড়া তি‌নি শিক্ষা ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতার অংশ হিসেবে বাংলাদেশের বিভিন্ন প্রখ্যাত বিশ্ববিদ্যালয়ে ব্রুনাই থেকে শিক্ষার্থী গমন করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

ব্রুনাইয়ের সুলতানের বাংলাদেশ সফরের গুরুত্ব ও অভিজ্ঞতা তুলে ধরার পাশাপাশি সুলতানের সুস্বাস্থ্য কামনা করেন হাইকমিশনার।

ইউনিভার্সিটি ব্রুনাই দারুসসালামের ভাইস চ্যান্সেলরের পক্ষে সহকারী ভাইস চ্যান্সেলর সংশ্লিষ্টদের ধন্যবাদ প্রদান করে বাংলাদেশের সঙ্গে ইউনিভার্সিটি ব্রুনাই দারুসসালামের শিক্ষা সংক্রান্ত সহযোগিতা কার্যক্রমের পরিধি উত্তরোত্তর বৃদ্ধি পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

পরবর্তীতে বাংলাদেশ হাইকমিশনের পক্ষ থেকে ইউনিভার্সিটি ব্রুনাই দারুসসালামের লাইব্রেরিতে সংরক্ষণের জন্য কিছু বই উপহার দেওয়া হয়। বাংলাদেশের অমিত পর্যটন সম্ভাবনা নিয়ে নির্মিত ভিডিও প্রদর্শনের পাশাপাশি অনুষ্ঠানের শেষ অংশে তিমুর-লেস্তে ব্রুনাইয়ের সাবেক রাষ্ট্রদূত পুয়ান নোরাজলিয়ানাহ তার বাংলাদেশ সফরের বর্ণাঢ্য অভিজ্ঞতা তুলে ধরেন।

বাংলাদেশ সফরকালে তার নিজের ক্যামেরায় তোলা বাংলাদেশের মানুষ ও গুরুত্বপূর্ণ স্থানের ছবি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে অত্যন্ত সুনিপুণভাবে প্রদর্শন করে বর্ণনা করেন তিনি।

সবশেষে হাইকমিশনার উপস্থিত অতিথিদের নিয়ে সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্যের নানা উপকরণ নিয়ে আয়োজিত প্রদর্শনী ঘুরে দেখেন।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন