Homeআন্তর্জাতিকইরানের প্রেসিডেন্ট নির্বাচন: দ্বিতীয় দফার ভোট আজ

ইরানের প্রেসিডেন্ট নির্বাচন: দ্বিতীয় দফার ভোট আজ

ভোটারদের অনীহা এবং ব্যাপক আঞ্চলিক উত্তেজনার মধ্যেই ইরানে আজ প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফার ভোট হতে যাচ্ছে। স্থানীয় সময় শুক্রবার (৫ জুলাই) সকাল ৮ টায় ভোটগ্রহণ শুরু হবে। শেষ হবে সন্ধ্যা ৬ টায়। তবে প্রয়োজনে ভোটগ্রহণের সময় বাড়ানো হতে পারে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

হেলিকপ্টার দুর্ঘটনায় ইব্রাহিম রাইসির মৃত্যুর দেশটিতে আগাম নির্বাচন হয়। প্রথম দফার ভোটে কোনও প্রার্থীই এককভাবে ৫০ শতাংশের বেশি ভোট না পাওয়ায় নির্বাচন গড়িয়েছে দ্বিতীয় দফায়।

শুক্রবারের ভোটে মধ্যপন্থি আইনপ্রণেতা মাসুদ পেজেশকিয়ান এবং কট্টরপন্থি সাবেক পারমাণবিক আলোচক সাইদ জালিলির মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে।

শনিবার চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে। তবে প্রাথমিক পরিসংখ্যান শিগগিরই প্রকাশ পেতে পারে।

এবারের নির্বাচনে দেশটির ৬০ শতাংশেরও বেশি ভোটার অংশ নেওয়া থেকে বিরত ছিলেন। ভোটারদের এই কম অংশগ্রহণকে ইসলামী প্রজাতন্ত্রের প্রতি অনাস্থা ভোট হিসেবে দেখছেন সমালোচকরা।

গত চার বছরে ইরানে ভোটারদের উপস্থিতি হ্রাস পেয়েছে। সমালোচকরা বলেছেন, অর্থনৈতিক কষ্ট এবং রাজনৈতিক ও সামাজিক স্বাধীনতার ওপর সরকারের হস্তক্ষেপের কারণে জনগণের অসন্তোষ বেড়েছে।

২০২১ সালের নির্বাচনে মাত্র ৪৮ শতাংশ ভোটার নির্বাচনে অংশগ্রহণ করেছিলেন। আর মার্চে একটি সংসদীয় নির্বাচনে ভোটারের সংখ্যা ছিল ৪১ শতাংশ।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন