Homeসর্বশেষ৫৮তম ডিজিসিএ সম্মেলনে সভাপতি নির্বাচিত হলেন বেবিচক চেয়ারম্যান

৫৮তম ডিজিসিএ সম্মেলনে সভাপতি নির্বাচিত হলেন বেবিচক চেয়ারম্যান

৫৮তম ডিরেক্টর জেনারেল অব সিভিল এভিয়েশন (ডিজিসিএ) সম্মেলনে সভাপতি নির্বাচিত হয়েছেন বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান।

রোববার (১৫ অক্টোবর) ঢাকায় প্যান প্যাসিফিক হোটেল সোনারগাঁওয়ে এশিয়া-প্যাসিফিক অঞ্চলের দেশগুলোর অংশগ্রহণে ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের (আইকাও) ৫৮তম ডিজিসিএ সম্মেলনের উদ্বোধন করা হয়।

এদিনের সভায় সর্বসম্মতিক্রমে ৫৮তম সম্মেলনের সভাপতি নির্বাচিত হন বেবিচকের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান এবং সহ-সভাপতি নির্বাচিত হন ফিলিপাইন সিভিল এভিয়েশন অথরিটির মহাপরিচালক ক্যাপ্টেন ম্যানুয়াল এন্টোনিও এল. তামায়ো।

প্রধান অতিথি হিসাবে পাঁচ দিনব্যাপী সম্মেলন উদ্বোধন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আইকাও-এর কাউন্সিল প্রেসিডেন্ট সালভাতোর সাকিতানো, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন।

এ সম্মেলনে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর মহাপরিচালক বা চেয়ারম্যান ও তাদের প্রতিনিধিরা অংশ নেন। এবারের সম্মেলনে ৩৬ দেশ ও ১১টি আন্তর্জাতিক সংগঠনের প্রতিনিধিরা অংশ নিয়েছেন। সম্মেলন চলবে ১৯ অক্টোবর পর্যন্ত।

রোববারের উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বেবিচকের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান। এছাড়া বক্তব্য রাখেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন, আইকাও-এর কাউন্সিল প্রেসিডেন্ট ও মহাসচিব হুয়ান কার্লোস সালাজার।

প্রসঙ্গত, এবারের ডিজিসিএ কনফারেন্সের প্রতিপাদ্য হলো ‘ভবিষ্যৎ প্রজন্মের এভিয়েশন পেশাজীবীদের জন্য জেন্ডার ইকুয়ালিটি নিশ্চিত করা এবং আগামী প্রজন্মের জন্য দক্ষ ও প্রতিশ্রুতিশীল এভিয়েশন কর্মী গড়ে তোলা।’

বর্তমানে বাংলাদেশ সরকারের বিভিন্ন পর্যায়ে নারীদের সক্রিয় অংশগ্রহণ রয়েছে। কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ নিশ্চিত করার ক্ষেত্রে বাংলাদেশ একটি রোল মডেলে পরিণত হয়েছে। সরকারের বিভিন্ন উদ্যোগের ফলে জাতীয় উন্নয়ন, অর্থনৈতিক কর্মকাণ্ড, রাজনীতি, শিক্ষা, স্বাস্থ্য, সরকারি বেসরকারি চাকরিসহ দেশের প্রতিটি খাতেই বাংলাদেশে নারীর অংশগ্রহণ উল্লেখযোগ্যভাবে বেড়েছে। ভবিষ্যৎ প্রজন্মের এভিয়েশন পেশাজীবীদের মধ্যে জেন্ডার ইকুয়ালিটি ও নারীর ক্ষমতায়ন নিশ্চিত করার জন্য বঙ্গবন্ধু নেক্সট জেনারেশন এভিয়েশন প্রফেশনালস স্কলারশিপ চালু করা হয়েছে।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন