Homeখেলাবিশ্বকাপে ১৫ সদস্যের দল ভারতের, যারা আছেন

বিশ্বকাপে ১৫ সদস্যের দল ভারতের, যারা আছেন

এশিয়া কাপ শুরুর আগেই বলা হয়েছিল, মহাদেশীয় শ্রেষ্ঠত্বের আসরে ভারত-পাকিস্তান লড়াইয়ের পরই বিশ্বকাপের দল ঘোষণা করবে বিসিসিআই। গতকাল দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই বৃষ্টিতে ভেস্তে গেলেও এরই মধ্যে বিশ্বকাপের দল তৈরি করে ফেলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

ভারতীয় সংবাদমাধ্যমের বরাতে জানা যাচ্ছে, গতকাল শনিবার মধ্যরাতেই ১৫ সদস্যের প্রাথমিক দল তৈরি করা হয়েছে। দলে জায়গা হয়নি সঞ্জু স্যামসনের। সুযোগ পাননি আরও দুই ক্রিকেটার। যদিও আনুষ্ঠানিকভাবে দল ঘোষণা করেনি দেশটির ক্রিকেট বোর্ড। আইসিসির বেধে দেওয়া সময় অনুযায়ী, আগামী ২৮ সেপ্টেম্বরের মধ্যে বিশ্বকাপের জন্য চূড়ান্ত দল ঘোষণা করতে হবে।

এদিকে, স্যামসন ছাড়াও দলে সুযোগ পাননি এশিয়া কাপ স্কোয়াডে সুযোগ পাওয়া তিলক বার্মা এবং প্রসিদ্ধ কৃষ্ণ। শনিবার রাতের দিকে নির্বাচক কমিটির সদস্যেরা বৈঠকে বসেন। লোকেশ রাহুলের বিশ্বকাপ খেলার ব্যাপারে অনিশ্চয়তা দূর হওয়ায় সঞ্জুকে দলে রাখেননি নির্বাচকরা। এশিয়া কাপের ম্যাচ দেখতে শ্রীলঙ্কায় গিয়েছেন প্রধান নির্বাচক অজিত আগারকর। ভারত-পাকিস্তান ম্যাচ বাতিল হয়ে যাওয়ার পর অধিনায়ক রোহিত শর্মা এবং কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গে তিনি এবং অন্য নির্বাচকরা কথা বলেন। অন্য নির্বাচকদের সঙ্গে অবশ্য ফোনে কথা হয়েছে এদিন।

প্রত্যাশা মতোই বিশ্বকাপে ভারতকে নেতৃত্ব দেবেন রোহিত। ফর্মে থাকা উইকেটরক্ষক-ব্য়াটার ইশান কিষানকে বিশ্বকাপের দলে রাখা হচ্ছে। সঞ্জুর লড়াই ছিল মূলত তার সঙ্গে। বাঁহাতি আগ্রাসী ব্যাটারকেই বেছে নিয়েছেন রোহিত, দ্রাবিড়েরা। ব্যাটার হিসেবে রোহিত ছাড়াও দলে রয়েছেন বিরাট কোহলি, শুভমান গিল, শ্রেয়াস আয়ার, সূর্যকুমার যাদব। চার জন অলরাউন্ডারকে রাখা হয়েছে দলে। তারা হলেন হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল এবং শার্দুল ঠাকুর। রয়েছেন তিন পেসার বোলার যশপ্রীত বুমরাহ, মোহাম্মদ শামি এবং মোহাম্মদ সিরাজ। স্পিনার হিসেবে রয়েছেন কুলদীপ যাদব।

শনিবারের বৈঠকে রাহুলের ফিটনেস নিয়ে দীর্ঘ আলোচনা হয়। ম্যাচ ফিট না হওয়ায় এশিয়া কাপের গ্রুপ পর্বের ম্যাচগুলো খেলতে পারছেন না তিনি। সুপার ফোর পর্বে তাকে খেলাতে পারেন রোহিতরা। বিশ্বকাপের আগে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার সঙ্গে তিন ম্যাচের একদিনের সিরিজ খেলবে ভারতীয় দল। তা ছাড়া বিশ্বকাপ শুরু হবে ৫ অক্টোবর। হাতে কিছুটা সময় থাকায় রাহুলের বিশ্বকাপ খেলতে সমস্যা হবে না বলেই মনে করা হচ্ছে। তাই তাকে উইকেটরক্ষক-ব্যাটার হিসেবে দলে রাখা হয়েছে।

৫ সেপ্টেম্বরের মধ্যে বিশ্বকাপের জন্য প্রাথমিক দল ঘোষণা করতে হবে। ৪ সেপ্টেম্বর বিকালে আনুষ্ঠানিকভাবে ভারতের প্রাথমিক দল বেছে নেবেন নির্বাচকরা। সেই বৈঠকের পর আনুষ্ঠানিকভাবে দল ঘোষণা করা হবে। সে দিন এশিয়া কাপে ভারত-নেপাল ম্যাচ রয়েছে। তাই শনিবার রাতেই কোচ এবং অধিনায়কের সঙ্গে আলোচনা সেরে নিয়েছেন আগারকর। জেনে নিয়েছেন তাদের মতামত। বিশ্বকাপে দল নিয়ে পরীক্ষা-নিরীক্ষার পথে হাঁটতে চাননি তারা।

ভারতের ১৫ সদস্যের বিশ্বকাপ

রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, শুভমান গিল, শ্রেয়াস আয়ার, সূর্যকুমার যাদব, লোকেশ রাহুল, ইশান কিষান, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, শার্দুল ঠাকুর, যশপ্রীত বুমরাহ, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, কুলদীপ যাদব।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন