Homeখেলাশ্রীলঙ্কা-আফগানিস্তানের বাঁচা-মরার লড়াই আজ

শ্রীলঙ্কা-আফগানিস্তানের বাঁচা-মরার লড়াই আজ

বাংলাদেশের বিপক্ষে ১১ ওভার হাতে রেখে ৫ উইকেটের জয় নিয়েও স্বস্তিতে নেই শ্রীলঙ্কা। ‘বি’ গ্রুপে এখনও পর্যন্ত লঙ্কানরা রয়েছে টেবিলের শীর্ষে। কিন্তু লাহোরে আজ আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটিতে এই অবস্থান পরিবর্তন হয়ে যেতে পারে। নাও হতে পারে। পুরোটাই নির্ভর করছে, ম্যাচ কিভাবে শেষ হচ্ছে তার ওপর।

লঙ্কানদের কাছে ৫ উইকেটে হারলেও পরের ম্যাচে আফগানিস্তানকে ৮৯ রানে হারিয়ে এরই মধ্যে বাংলাদেশ উঠে গেছে সুপার ফোরে। কারণ, আজ শ্রীলঙ্কা আর আফগানিস্তানের ম্যাচের ফল যাই হোক, বাংলাদেশ পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে যাওয়ার সম্ভাবনা নেই। হয় দ্বিতীয় স্থানে থাকবে, নয় তো শীর্ষে উঠে যাবে।

সে হিসেবে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে আজ শ্রীলঙ্কা এবং আফগানিস্তান, দুই দলের জন্যই বাঁচা-মরার লড়াই। সুপার ফোরে যেতে হলে শ্রীলঙ্কাকে যে কোনো ব্যবধানে জিতলেই হবে। অন্যদিকে আফগানদেরও সম্ভাবনা আছে সুপার ফোরে ওঠার। সে ক্ষেত্রে লাহোরে রানের উইকেটে লঙ্কানদের বড় ব্যবধানেই হারাতে হবে আফগানিস্তানকে।

সেই ব্যবধানটা কেমন? যদি আফগানিস্তান প্রথমে ব্যাট করে, তাহলে তাদেরকে সংগ্রহ করতে হবে ২৭৫ কিংবা তারও বেশি রান। সে ক্ষেত্রে আফগানদের জিততে হবে অন্তত ৬৮ অথবা তারও বেশি রানের ব্যবধানে। আর যদি পরে ব্যাট করে, তথা রান তাড়া করতে নামে, তাহলে আফগানদেরকে জিততে হবে ৩৫ ওভারের মধ্যেই। অর্থাৎ, শ্রীলঙ্কার ছুঁড়ে দেয়া যে কোনো টার্গেটকেই ৩৫ ওভারের মধ্যে তাড়া করে জিততে হবে।

লাহোরের উইকেটে রান ওঠে। তা দেখিয়ে দিয়েছে বাংলাদেশের ব্যাটাররা। আফগান বোলিংকে মোকাবেলা করে বাংলাদেশ গড়েছিলো ৩৩৪ রানের বিশাল স্কোর। রান তাড়া করতে নেমে আফগানিস্তানও করেছিলে ২৪৫ রান। হিসেব করে রয়ে-সয়ে খেললে এই স্কোরটা আরও বাড়াতে পারতো তারা।

সে হিসেবে ভালো অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা। একে তো প্রথম ম্যাচ জয় করে তারা অনেকটাই এগিয়ে রয়েছে। তারওপর এলপিএল থেকে দেখা গেছে লঙ্কান ব্যাটাররা শুকনো (গাদ্দাফি স্টেডিয়ামের মতো) উইকেটে বেশ ভালো ব্যাটিং করছেন। লঙ্কান টপ অর্ডাররা বেশ ভালো ফর্মে রয়েছেন।

ইনজুরির কারণে বেশ কয়েকজন সেরা বোলার এশিয়া কাপ থেকে ছিটকে গেলেও তার প্রভাব দলের ওপর পড়তে দেয়নি অন্য বোলাররা। বাংলাদেশের বিপক্ষেই তারা প্রমাণ করেছে, কতটা ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন। সে হিসেবে আফগান ব্যাটারদের যে আজও পরীক্ষা দিতে হবে, সন্দেহ নেই।

সব মিলিয়ে আজকের ম্যাচটি যেহেতু এমনিতেই গুরুত্বপূর্ণ দুই দলের জন্য, সে হিসেবে দুই দলই জানপ্রাণ দিয়ে লড়াই করবে সুপার ফোরে নিজেদের জায়গাটা ঠিক করে নেয়ার জন্য। সুতরাং, একটি জমজমাট ম্যাচই দেখতে যাচ্ছে ক্রিকেটপ্রেমীরা।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন