Homeআন্তর্জাতিকবিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমলো ৩ শতাংশ

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমলো ৩ শতাংশ

মার্কিন কেন্দ্রীয় ব্যাংকের সুদহার কমানোর পদক্ষেপ আরও দুই মাস পিছিয়ে যেতে পারে। এমনটাই ইঙ্গিত দিয়েছেন নীতিনির্ধারকরা। এতে শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম প্রায় ৩ শতাংশ পড়ে গেছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) ফেড গভর্নর ক্রিস্টোফার ওয়ালার জানান, মার্কিন যুক্তরাষ্ট্রের সুদের হার কমাতে অন্তত আরও কয়েক মাস অপেক্ষা করা উচিত ফেডারেল রিজার্ভ নীতিনির্ধারকদের।

এমনটা হলে অর্থনৈতিক প্রবৃদ্ধি গতি মন্থর হতে পারে এবং তেলের চাহিদা কমতে পারে বলে উল্লেখ করেছে রয়টার্স। গত জুলাই থেকে নীতি সুদহার ৫ দশমিক ২৫ শতাং থেকে ৫ দশমিক ৫ শতাংশে স্থির রেখেছে ফেডারেল রিজার্ভ।

এতে শুক্রবার ব্রেন্ট ক্রুডের দাম ২ দশমিক শূন্য ৫ ডলার বা ২ দশমিক ৫ শতাংশ কমে স্থির হয় ব্যারেলপ্রতি ৮১ দশমিক ৬২ ডলারে। ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) ক্রুডের দাম ২ দশমিক ১২ ডলার বা ২ দশমিক ৭ শতাংশ কমে প্রতি ব্যারেল অবস্থান করছে ৭৬ দশমিক ৪৯ ডলারে।

একই সঙ্গে সাপ্তাহিক ভিত্তিতেও কমেছে জ্বালানি তেলের দাম। সপ্তাহ ব্যবধানে ব্রেন্ট ক্রুডের দাম কমেছে প্রায় ২ শতাংশ এবং ডব্লিউটিআইয়ের ৩ শতাংশ।

তবে ভালো জ্বালানি চাহিদা থাকা এবং বাজারে সরবরাহ নিয়ে উদ্বেগ বিরাজ করায় আগামীতে দাম বাড়তে পারে বলে জানিয়েছে রয়টার্স।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন