Homeতথ্য প্রযুক্তিমুছে যাবে পুরোনো গুগল অ্যাকাউন্ট

মুছে যাবে পুরোনো গুগল অ্যাকাউন্ট

একটা সময় ধারণা ছিল, ইন্টারনেটে যা-ই লেখা বা ছবি পোস্ট করা হোক না কেন, তা আজীবন থেকে যাবে। তবে সময় বদলে গেছে। এখন নিজেদের নীতির সঙ্গে মিল না থাকলে বিভিন্ন লিংক থেকে শুরু করে ইউটিউবের ভিডিও—সবই হুটহাট মুছে দিচ্ছে প্রতিষ্ঠানগুলো। গুগলও হাঁটছে সেই পথ ধরে। তাদের ঘোষণা অনুযায়ী, যেসব অ্যাকাউন্ট সক্রিয় নয়, সেসব মুছে ফেলার পরিকল্পনা চলছে।

পুরোনো অ্যাকাউন্ট মুছে ফেলার কারণ
সম্প্রতি গুগল নিষ্ক্রিয় অ্যাকাউন্ট নিয়ে নতুন নীতি ঘোষণা করেছে। যদি কোনো অ্যাকাউন্ট দুই বছরের মধ্যে একবারও লগইন না করা হয়, তাহলে ওই অ্যাকাউন্টসহ জিমেইল, ড্রাইভ, মিট, ক্যালেন্ডার ও ফটোজের মতো গুগলের সব সেবা ও তথ্য মুছে ফেলা হবে। মূলত নিরাপত্তার কারণে গুগল এই সিদ্ধান্ত নিয়েছে। প্রতিষ্ঠানটির মতে, অব্যবহৃত পুরোনো অ্যাকাউন্টগুলোর পাসওয়ার্ড খুবই দুর্বল এবং এগুলোর নিরাপত্তা সেটিংসে বেশ কিছু ঘাটতি আছে।

সব অ্যাকাউন্ট মুছবে না গুগল
ঘোষণা দিলেও ডিসেম্বরের আগে কোনো অ্যাকাউন্টই মুছবে না গুগল। মুছে ফেলার আগে বিভিন্ন সতর্কতামূলক বার্তা দেবে প্রতিষ্ঠানটি। তবে অ্যাকাউন্ট ব্যবহার না করলে সেসব বার্তা ব্যবহারকারীর কাছে পৌঁছাবে না। এই পরিবর্তন শুধু ব্যক্তিগত গুগল অ্যাকাউন্টের জন্য প্রযোজ্য। বাণিজ্যিক ও ব্যবসায়িক অ্যাকাউন্ট দীর্ঘদিন ব্যবহার না করলেও নিরাপদেই থাকবে।

এ ছাড়া সাবস্ক্রিপশন নেওয়া অ্যাকাউন্ট দুই বছরের বেশি সময় অব্যবহৃত থাকলেও বন্ধ হবে না। অন্যদিকে, ইউটিউব ভিডিওর ক্ষেত্রে এই ঘোষণা কার্যকর নয়। প্রথম দিকে গুগল জানায়, নীতির পরিবর্তনের কারণে ইউটিউব থেকে কনটেন্ট মুছে ফেলা হবে।

তবে সমালোচনার পর যেসব অ্যাকাউন্টের সঙ্গে ইউটিউব ভিডিও আছে, সেগুলো মুছে ফেলার তালিকা থেকে বাদ দেওয়া হয়।

তবে এমন সিদ্ধান্ত নেওয়া হলে সেটি ভালো কোনো সিদ্ধান্ত হতো না বলেই মনে করেন বেশির ভাগ ব্যবহারকারী। কারণ, ইউটিউবে নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলোতেও অনেক ভিডিও আছে। তবে ভালো খবর হচ্ছে, গুগল তার আগের অবস্থান থেকে সরে এসেছে।

যেভাবে পুরোনো অ্যাকাউন্ট রক্ষা করতে হবে
মুছে ফেলার হাত থেকে গুগল অ্যাকাউন্ট রক্ষা করা খুবই সহজ। এ জন্য মাঝেমধ্যে অ্যাকাউন্টে ঢুঁ দিতে হবে, ফাইল বা তথ্য সংযোজন ও আদান-প্রদান করতে হবে। অ্যাকাউন্ট বাঁচাতে গুগল বেশ কিছু নির্দেশনাও দিয়েছে।

যেমন মেইল পড়া বা পাঠানো, গুগল ড্রাইভে ঢোকা, ইউটিউব ভিডিও দেখা, প্লে-স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করা, গুগল অ্যাকাউন্ট দিয়ে বিভিন্ন সাইটে সাইন ইন করা ইত্যাদি।

এর বাইরে গুগল অ্যাকাউন্টের জন্য একটি রিকভারি অ্যাকাউন্টের ব্যবহার বিভিন্ন সমস্যা থেকে উতরে যেতে সাহায্য করবে। পাসওয়ার্ড ভুলে গেলেও রিকভারি অ্যাকাউন্ট দিয়ে পুরোনো অ্যাকাউন্ট সহজে ফিরিয়ে আনা সম্ভব। এ জন্য অবশ্যই রিকভারি অ্যাকাউন্ট
সচল থাকতে হবে।

সূত্র: লাইফ হ্যাকার

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন