Homeআন্তর্জাতিকযুক্তরাজ্যে হঠাৎই বন্ধ হয়ে গেল শতাধিক স্কুল

যুক্তরাজ্যে হঠাৎই বন্ধ হয়ে গেল শতাধিক স্কুল

ভেঙে পড়ার ঝুঁকিতে রয়েছে যুক্তরাজ্যের শতাধিক স্কুল। সোমবার (৪ সেপ্টেম্বর) বিবিসি রেডিওকে এ তথ্য নিশ্চিত করেছেন দেশটির শিক্ষামন্ত্রী গিলিয়ান কিগ্যান। ঝুঁকিপূর্ণ স্কুলভবনগুলো এরইমধ্যে বন্ধ ঘোষণা করা হয়েছে বলেও জানান তিনি।

জরাজীর্ণ কংক্রিটের কারণেই ভবনগুলো যেকোনো সময় ভেঙে পড়ার ঝুঁকিতে রয়েছে বলে বিবিসি রেডিওকে জানান কিগ্যান।

বন্ধ হওয়া স্কুলগুলোর সবই লেইসেস্টারে অবস্থিত। শিক্ষামন্ত্রী গিলিয়ান কিগ্যান জানান, যুক্তরাজ্যের ১৫ হাজার স্কুলভবনের মধ্যে ১০ শতাংশ ভবন ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। এর সঠিক সংখ্যা জানতে এরইমধ্যে মন্ত্রণালয়ের উদ্যোগে স্কুলগুলো পরিদর্শন করা হচ্ছে।

সংস্কারের অভাবে ব্রিটেনে বিভিন্ন ভবনগুলো নড়বড়ে হয়ে পড়ছে বলে অনেক আগে থেকেই অভিযোগ করে আসছে বিভিন্ন সংস্থা। তবে সরকারের পক্ষ থেকে সে কথা কানে না নেয়ার অভিযোগ তাদের।

বিবিসি রেডিওকে কিগ্যান জানান, ঝুঁকির মুখে থাকা ১০৪টি স্কুলভবনের সবগুলোই ‘রিইনফোর্সড অটোক্লেভ অ্যারেটিড কংক্রিট’ বা রাক নামের বিশেষ এক কংক্রিটে তৈরি। সাধারণ কংক্রিটের চেয়ে এই কংক্রিট বেশ হালকা।

১৯৬০ থেকে ১৯৮০ সাল পর্যন্ত ভবনের ছাদ, দেয়াল, মেঝে নির্মাণে ব্যাপকহারে এই কংক্রিট ব্যবহার করা হতো। পরে দুর্বল ও অনিরাপদ বলে প্রমাণিত হওয়ায় এখন আর তা ব্যবহার করা হয় না। আর চলতি সপ্তাহের শেষের দিকে ঝুঁকিপূর্ণ শিক্ষাপ্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হবে বলেও যুক্তরাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে। তবে, দেরিতে ঝুকিপূর্ণ স্কুল শনাক্ত করায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান শিক্ষামন্ত্রী।

এদিকে, এ ঘটনার পর থেকে আতঙ্ক ছড়িয়ে পড়েছে স্কুলগুলোতে। এছাড়া ভবনের নির্মাণত্রুটির কারণে আকস্মিকভাবে শতাধিক স্কুল বন্ধ করে দেয়ায় সরকারের প্রতি ক্ষুব্ধ হয়েছেন অনেকে। এতদিন এ বিষয়ে পদক্ষেপ না নেয়ায় সরকারের সমালোচনাও করেছেন অনেকে।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন