Homeআন্তর্জাতিকজি-২০ সম্মেলন শেষ, ব্রাজিলকে সভাপতির দায়িত্ব হস্তান্তর

জি-২০ সম্মেলন শেষ, ব্রাজিলকে সভাপতির দায়িত্ব হস্তান্তর

আগামী বছর জি-২০ সম্মেলনের সভাপতিত্বের দায়িত্ব ব্রাজিলের কাছে হস্তান্তর করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর মধ্য দিয়ে শেষ হয়েছে জোটটির এবারের সম্মেলন।

রোববার (১০ সেপ্টেম্বর) জি-২০ সম্মেলনের দ্বিতীয় ও শেষ দিনের সমাপনী সেশন শুরু হয় ইন্দোনেশিয়া এবং ব্রাজিলের প্রেসিডেন্টের গাছের চারা উপহারের মধ্য দিয়ে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চারা উপহার দেন এ দুই নেতা। সমাপনী অধিবেশনে ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দ্য সিলভাকে আগামী বছর জি-২০ সম্মেলনের সভাপতিত্বের দায়িত্ব হস্তান্তর করেন নরেন্দ্র মোদি।

যৌথ ঘোষণার মধ্য দিয়ে শেষ হয়েছিল জি-২০ শীর্ষ সম্মেলনের প্রথম দিন। সমাপনী অধিবেশন তাই ছিল কেবলই আনুষ্ঠানিকতা। তেমন কোনো গুরুত্বপূর্ণ বক্তব্য এদিনের অধিবেশনে উঠে আসেনি। তবে আগামী বছরের সম্মেলনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ব্রাজিল গেলে তাকে গ্রেফতার করা হবে না বলে গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে নিশ্চয়তা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট।

পুতিন এবারের সম্মলেনে যোগ দিতে ভারতে আসেননি। ইউক্রেন যুদ্ধের জেরে তার ওপর গ্রেফতারি পরোয়ানা রয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালতের।

শেষ দিনে ‘এক বিশ্ব, এক পরিবার, এক ভবিষ্যতের’ শপথ নিয়ে কাঁধে কাঁধ মিলিয়ে চলার অঙ্গীকার করেন বিশ্ব নেতারা। রুশ ইউক্রেন যুদ্ধের জেরে বিশ্বে যে বিভাজন তৈরি হয়েছে; এর মধ্যে পরস্পরের প্রতি আস্থা তৈরি করতে জি-২০ জোট ভূমিকা রাখবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

সমাপনী অধিবেশন শেষে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর সাংবাদিকদের ব্রিফ করেন।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন