Homeতথ্য প্রযুক্তিকোকা-কোলার নতুন ফ্লেভারে এআই’র চমক

কোকা-কোলার নতুন ফ্লেভারে এআই’র চমক

কৃত্রিম বুদ্ধিমত্তাই ভবিষ্যৎ। অন্তত কোমল পানীয় কোম্পানি কোকা-কোলার মতে। চলতি সপ্তাহেই নতুন স্বাদের একটি পানীয় বাজারে এনেছে এই কোম্পানি। এই স্বাদ এবার আর শুধু কোনো বিশেষজ্ঞ তথা কোনো মানুষ তৈরি করেনি। সঙ্গে কৃত্রিম বুদ্ধিমত্তা তথা এআই প্রযুক্তিও ব্যবহার করা হয়েছে।

গত বছরই নতুন স্বাদের কোকা-কোলা আনার ঘোষণা দেয় কোকা-কোলা। গত বছরের জুন মাসে কোম্পানিটির পক্ষ থেকে বলা হয়, নতুন স্বাদের কোকা-কোলা হবে স্ট্রবেরি ও তরমুজের স্বাদের। ঘোষণার এক বছরেরও বেশি সময় পর বাজারে এলো নতুন স্বাদের পানীয়।

নতুন স্বাদের যে পানীয় বাজারে এসেছে তার নাম কোকা-কোলা ওয়াই৩০০০। কোম্পানি বলেছে, এই পানীয়টি ‘প্রথম ভবিষ্যতের স্বাদ (ফিউচারিস্টিক ফ্লেবার) যা মানুষ ও কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে প্রস্তুত করা হয়েছে।’

একটি নির্দিষ্ট সময় পর্যন্ত রেগুলার ও জিরো সুগার দুইভাবেই বাজারে পাওয়া যাবে এ কোমল পানীয়। নতুন এই পানীয়ের স্বাদ কেমন তা নিয়ে কোনো তথ্য প্রকাশ করেনি কোকা–কোলা। তবে এরই মধ্যে যারা খেয়ে দেখেছেন, তারা এর স্বাদকে র‍াস্পবেরির রসের সঙ্গে তুলনা করেছেন।

নতুন এ ফ্লেভার তৈরির প্রক্রিয়া নিয়ে সংস্থাটি বলেছে, তারা ভোক্তাদের পছন্দের স্বাদ সম্পর্কে আগে তথ্য সংগ্রহ করেছে। ‘ভবিষ্যতের স্বাদ’ কেমন হতে পারে তা বোঝার জন্য চলমান ট্রেন্ডগুলো নিয়ে গবেষণা করেছে। এরপর এ তথ্যগুলো বিশ্লেষণ করে নতুন ফ্লেভার বা স্বাদের বিবরণী তৈরির জন্য কৃত্রিম বুদ্ধিমত্তাকে নির্দেশনা দেয়া হয়।

এমনকি কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে নতুন বোতলের নকশাও করেছে কোকা–কোলা। ক্যানগুলোতে নিয়ন-বেগুনি রঙের সমন্বয়ে সমুদ্রতীরের আবহ তৈরি করা হয়েছে, যা দেখে কৃত্রিম ছবি তৈরির প্ল্যাটফর্ম ডাল-ই বা মিডজার্নির কথা মনে পড়বে। আগের ডিজাইনের বোতলগুলোতেও নতুন স্বাদের এ কোক পাওয়া যাবে।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন