Homeসারাদেশসুষ্ঠু সাংবাদিকতা চর্চায় প্রশিক্ষণের বিকল্প নেই

সুষ্ঠু সাংবাদিকতা চর্চায় প্রশিক্ষণের বিকল্প নেই

বর্তমান সময়ে গণমাধ্যমে সঠিক ও বস্তুনিষ্ঠ তথ্য তুলে ধরতে সংবাদকর্মীদের আরও বেশি সচেচতনতা দরকার। আর এর জন্য প্রশিক্ষণের ওপর গুরুত্বারোপ করেছেন সংশ্লিষ্টরা।

রোববার (১৮ সেপ্টেম্বর) জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটে আয়োজিত ‘হলুদ সাংবাদিকতা এবং সাংবাদিকদের নীতি-নৈতিকতার চর্চা’ শীর্ষক কর্মশালায় অংশগ্রহণকারীরা এমন মন্তব্য করেছেন।

ইনস্টিটিউটের সভাকক্ষে অনুষ্ঠিত এ কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাংবাদিক ও গণমাধ্যম ব্যক্তিত্ব মনজুরুল আহসান বুলবুল।

ইনস্টিটিউটের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) নূরুন নাহার হেনার সভাপতিত্বে অনিুষ্ঠিত কর্মশালায় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন দফতরের কর্মকর্তাসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার মোট ৭০ জন প্রতিনিধি উপস্থিতি ছিলেন।

ইনস্টিটিউটের মহাপরিচালক নূরুন নাহার হেনা বাংলাদেশের প্রেক্ষাপটে হলুদ সাংবাদিকতার নেতিবাচক প্রভাব সম্পর্কে আলোচনা করেন। সঠিক তথ্য প্রকাশে তিনি সাংবাদিকদের নৈতিক দায়বদ্ধতা সমুন্নত রাখার ওপর গুরুত্বারোপ করেন।

এ সময় তিনি বাংলাদেশে সুষ্ঠু ধারার সাংবাদিকতার বিষয়ে জোর দেন। এর জন্য প্রশিক্ষণের বিকল্প নেই বলে মন্তব্য করেন।

ইনস্টিটিউটের পরিচালক (প্রশিক্ষণ অনুষ্ঠান) ড. মো. মারুফ নাওয়াজের সঞ্চালনায় প্রধান আলোচক মনজুরুল আহসান বুলবুল হলুদ সাংবাদিকতার স্বরুপ এবং সাংবাদিকদের নীতি-নৈতিকতার চর্চা ও হলুদ সাংবাদিকতার সংবেদনশীলতাসহ বিভিন্ন বিষয়ে আলোকপাত করেন।

অন্যদের মধ্যে আলোচনা করেন জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের অতিরিক্ত মহাপরিচালক ফায়জুল হক, পরিচালক (প্রশিক্ষণ প্রকৌশল) মো. নজরুল ইসলাম এবং পরিচালক (প্রশাসন ও উন্নয়ন) এ. কে. এম আজিজুল হক।

কর্মশালার পরিচালক ছিলেন জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের উপপরিচালক (টিভি অনুষ্ঠান প্রশিক্ষণ) সুমনা পারভীন এবং সমন্বয়কের দায়িত্ব পালন করেন সহকারী পরিচালক (গণযোগাযোগ প্রশিক্ষণ) সাইফুন্নাহার।

 

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন