Homeবিনোদনকান উৎসবের পর্দা উঠছে আজ, দেখানো হবে যেসব সিনেমা

কান উৎসবের পর্দা উঠছে আজ, দেখানো হবে যেসব সিনেমা

কান চলচ্চিত্র উৎসব ২০২৪ এর পর্দা উঠছে আজ (মঙ্গলবার)। চলবে ২৫শে মে পর্যন্ত। বিনোদন দুনিয়ার অন্যতম বড় চলচ্চিত্র উৎসব এটি।

কানের ৭৭তম এ আসর বসছে ফ্রান্সের পালে দ্যা ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে। এ উপলক্ষ্যে এ শহরে জড়ো হচ্ছেন বিশ্বের বড় বড় চলচ্চিত্র তারকারা।

প্রতি বছরই এ অনুষ্ঠানে বেশ কিছু বাছাই করা সিনেমা দেখানো হয়। এবারের তালিকায় রয়েছে কিছু ভারতীয় সিনেমাও। তালিকায় রয়েছে পায়েল কাপাডিয়ার ‌‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’ ও শ্যাম বেনেগালের ‘মন্থন’। এছাড়াও এই তালিকায় রয়েছে আরও বেশ কয়েকটি সিনেমা। সেগুলো কী কী?

সিনেমাগুলোর মধ্যে রয়েছে— ‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’ সিনেমার কথা। মুম্বাইয়ের একজন নার্সের জীবনযাপন তুলে ধরা হয়েছে এই এখানে।

ব্রিটিশ-ইন্ডিয়ান সিনেমা ‘সন্তোষ’ এবার দেখানো হবে কান উৎসবে। এই সিনেমায় এমন একটা মেয়ের গল্প দেখানো হয়েছে, যে তার মৃত স্বামীর জায়গায় পুলিশের চাকরি পেয়েছে আর চাকরি করছে। আর এই কাজের সূত্রেই একটি অল্পবয়সী মেয়ের ধর্ষণ ও খুনের তদন্তে জড়িয়ে পড়ে সে। সন্তোষ-এর জীবনকে নিয়েই এগিয়েছে সিনেমার গল্প।

‘সানফ্লাওয়ার্স ওয়্যার দ্য ফার্স্ট ওয়ানস টু নো’ সিনেমাটিও কান-এ দেখানোর জন্য মনোনীত হয়েছে। ১৬ মিনিটের এই ছোটগল্পে দেখানো হয়েছে এক বয়স্ক নারীর জীবনের কথা। এছাড়াও রয়েছে, শ্যাম বেনেগালের ‘মন্থন’ সিনেমাটি। ১৯৭৬ সালের সিনেমা ‘মন্থন’কে বিশেষভাবে রেস্টোর করা হয়েছে এই ফিল্ম ফেস্টিভ্যালের জন্যই।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন