Homeআন্তর্জাতিকঈদে মিলাদুন্নবী পালিত হবে শুক্রবার, টানা ৩ দিন ছুটি

ঈদে মিলাদুন্নবী পালিত হবে শুক্রবার, টানা ৩ দিন ছুটি

সংযুক্ত আরব আমিরাতে পবিত্র ঈদে মিলাদুন্নবী পালিত হবে আগামী ২৯ সেপ্টেম্বর (শুক্রবার)। এদিন সরকারি ছুটি ঘোষণা করেছে দেশটি। ঈদে মিলাদুন্নবী ও সাপ্তাহিক ছুটি মিলিয়ে আরব আমিরাতের সরকারি কর্মচারীরা এবার তিন দিনের ছুটি পাচ্ছেন।

সোমবার (১৮ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম খালিজ টাইমস। প্রতিবেদনে বলা হয়, আরব আমিরাতের বেশিরভাগ সরকারি কর্মচারী শনি ও রোববার সাপ্তাহিক ছুটি পান। আর এবার ঈদে মিলাদুন্নবী পালিত হবে শুক্রবার। ফলে তারা টানা তিন দিনের ছুটি পাচ্ছেন।

এছাড়া বেসরকারি খাতের কর্মীরাও ২৯ সেপ্টেম্বর ছুটি পাবেন। কারণ সংযুক্ত আরব আমিরাতের মন্ত্রিসভা বেসরকারি এবং সরকারি উভয় খাতের কর্মীদের জন্য একই সংখ্যক ছুটি মঞ্জুর করেছে।

এটি চলতি বছর সংযুক্ত আরব আমিরাতের শেষ দীর্ঘ সাপ্তাহিক ছুটি হতে যাচ্ছে। আগামী ২ এবং ৩ ডিসেম্বর দেশটিতে জাতীয় দিবসের ছুটি থাকলেও, তা পড়েছে সাপ্তাহিক ছুটির মধ্যে অর্থাৎ শনি ও রোববার।

এই বছর আমিরাতের বাসিন্দারা একাধিক দীর্ঘ সাপ্তাহিক ছুটি উপভোগ করেছেন, যার মধ্যে পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ছয় দিন এবং ঈদুল ফিতরের জন্য চার দিনের ছুটি ছিল। ২০২৪ সালের সরকারি ছুটির ঘোষণা এখনও দেয়া না হলেও, দেশটির বাসিন্দারা ঈদুল ফিতর উপলক্ষে ছয় দিন এবং ঈদুল আজহার জন্য পাঁচ দিনের ছুটি পেতে পারেন বলে জানিয়েছে খালিজ টাইমস।

এদিকে, বাংলাদেশে পবিত্র ঈদে মিলাদুন্নবী পালিত হবে আগামী ২৮ সেপ্টেম্বর (বৃহস্পতিবার)। শুক্রবার (১৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় এ তথ্য জানায় জাতীয় চাঁদ দেখা কমিটি।

পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে সরকারি ছুটিও নির্ধারণ করা হয়েছে বৃহস্পতিবার। এছাড়া পরের দুদিন (২৯ ও ৩০ সেপ্টেম্বর-শুক্র ও শনিবার) সাপ্তাহিক ছুটি। ফলে বাংলাদেশেও টানা তিন দিন ছুটি পাবেন সরকারি চাকরিজীবীরা।

প্রায় ১৪০০ বছর আগে ১২ রবিউল আউয়াল বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.) জন্মগ্রহণ করেন। আবার ৬৩ বছর বয়সে একই দিনে তিনি ইন্তেকাল করেন। ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে দিনটি পালন করা হয়।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন