Homeঅর্থনীতিকৃষিই পারে কৃষককে উন্নত জীবন দিতে: কৃষিমন্ত্রী

কৃষিই পারে কৃষককে উন্নত জীবন দিতে: কৃষিমন্ত্রী

কৃষি দেশের সার্বিক উন্নয়নে ও কৃষকের উন্নত জীবনমানের হাতিয়ারে পরিণত হবে বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) দিনাজপুরের নশিপুরে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের সদর দফতরে ঘাতসহনশীল গবেষণা কমপ্লেক্স ও গ্রিন হাউসে বিভিন্ন গবেষণা কার্যক্রম উদ্বোধন শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন মন্ত্রী।

তিনি বলেন, কৃষিকাজ করে কৃষক শুধু খেয়েপরে আর গামছা-লুঙ্গি পরে কোনোরকমে বেঁচে থাকবে; সেটি আর থাকবে না। সরকার কৃষিকে আধুনিক ও লাভজনক করতে নিরলস কাজ করছে। যাতে কৃষি দেশের সার্বিক উন্নয়ন ও কৃষকের উন্নত জীবনের মূল হাতিয়ারে পরিণত হতে পারে। সে লক্ষ্যেই বর্তমান সরকার কৃষিতে সর্বোচ্চ গুরুত্ব প্রদান করছে।

দেশের মূল খাদ্য চালের পাশাপাশি গম ও ভুট্টার চাহিদাও বাড়ছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘ভুট্টা উৎপাদনে আমরা খুবই সফল হয়েছি। ২০০৮-০৯ সালে ভুট্টার উৎপাদন যেখানে মাত্র ৬ লাখ টন ছিল, তা বেড়ে ৬৭ লাখ টনে উন্নীত হয়েছে। নানান সমস্যা থাকায় গমের উৎপাদন তেমন বাড়েনি, বছরে প্রায় ৬০ লাখ টন গম আমদানি করতে হয়।’

তবে দেশের বিজ্ঞানীরা সম্প্রতি গমের উন্নত সম্ভাবনাময় জাত উদ্ভাবন করেছে জানিয়ে আব্দুর রাজ্জাক বলেন, এসব জাত চাষের মাধ্যমে গমের আমদানি অনেকটা কমিয়ে আনা সম্ভব হবে।

পেঁয়াজ-আলু- ডিমের ঊর্ধ্বমুখী দামের বিষয়ে মন্ত্রী বলেন, এসব পণ্যের দাম বৃদ্ধি সাময়িক ব্যাপার, শিগগিরই দাম কমে আসবে। আর ডিম আমদানির ফলে দেশের খামারিরা যাতে ক্ষতিগ্রস্ত না হন, সেদিকেও খেয়াল রাখা হচ্ছে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, হুইপ ইকবালুর রহিম, গম ও ভুট্টা ইনস্টিটিউটের মহাপরিচালক গোলাম ফারুক, কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক তাজুল ইসলাম পাটোয়ারী প্রমুখ।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন