Homeসারাদেশনাইক্ষ‌্যংছড়ি সীমান্তে রোহিঙ্গা অনুপ্রবেশের আশঙ্কায় নিরাপত্তা জোরদার করেছে বিজিবি

নাইক্ষ‌্যংছড়ি সীমান্তে রোহিঙ্গা অনুপ্রবেশের আশঙ্কায় নিরাপত্তা জোরদার করেছে বিজিবি

নাইক্ষ‌্যংছড়ি সীমান্ত দিয়ে নতুন করে রোহিঙ্গা অনু- প্রবেশের আশঙ্কায় সীমান্ত এলাকায় নিরাপত্তা জোরদার করেছে বাংলাদেশ বর্ডার গার্ড বিজিবি।

শনিবার (২৫ মে) নাইক্ষ‌্যংছড়ি উপজেলার, ঘুমধুম, তুমব্রু ও বাইশপাড়ি সীমান্ত এলাকায় সরেজমিন গিয়ে এমন তথ্য উঠে আসে।

এদিকে সীমান্তে বিজিবির চৌকি ও স্থাপনা গুলোতে বিজিবির সদস্য সংখ্যা বৃদ্ধি করা হয়েছে। বাড়ানো হয়েছে সীমান্ত এলাকায় নজরদারিও। নাইক্ষ‌্যংছড়ি’র সীমান্ত এলাকায় বসানো সিসি ক‌্যামেরায় সার্বক্ষণিক নজর রাখছে বিজিবি।

নাইক্ষ‌্যংছড়ি’র সীমান্ত দোছড়ি হতে তুমব্রু, ঘুমধুম পর্যন্ত এলাকায় বিজিবি ও গোয়েন্দা সংস্থার নজরদারিও বাড়ানো হয়েছে বলে জানা যায়। পার্শ্ববর্তী মিয়ানমারের রাখাইন রাজ্যে চলমান সংঘাত গত কয়েকদিনে তীব্র থেকে কঠিন রূপ ধারণ করায় সীমান্তে নতুন করে রোহিঙ্গা এপারে অনুপ্রবেশের আশঙ্কা করা হচ্ছে বলে সূত্রে জানা গেছে। এমন তথ্যের ভিত্তিতে সীমান্তে নিয়োজিত বিজিবি নড়েচড়ে বসেছে।

সীমান্তের ওপারে রাখাইনেরমংডু ও বুচিডংসহ একাধিক উপ-শহরে গত কিছুদিন ধরে সে দেশের সেনাবাহিনী ও বিচ্ছিন্নতাবাদী আরাকান আর্মির সাথে ব্যাপক সংঘর্ষ চলছে। জ্বালিয়ে দেওয়া হয়েছে রোহিঙ্গাদের বেশ কয়েকটি গ্রাম ও বাড়ি ঘর। তবে এসব গ্রামে বসবাসরত রোহিঙ্গারা মনে করছে বাংলাদেশে আশ্রিত ১৭ সালে আসা রোহিঙ্গারা এখনো ফেরত যেতে পারে নাই। তাই নতুন করে তারা বাংলাদেশে না এসে নিজ জন্মভূমিতে সংগ্রাম করে বেচেঁ থাকতে চাই বলেও সূত্রে জানা যায়।

অন্যদিকে মিয়ানমারের সেনাবাহিনীর ব্যাপক বোমা হামলায় আতঙ্কে রোহিঙ্গারা নিরাপদ যায়গায় সরে যেতে চাইলেও তাদেরকে চার পাশ থেকে ঘিরে রাখায় এখনো পর্যন্ত দুরে কোথায় যেতে পারছেনা। তবে যদি তারা ঘিরে থাকা থেকে কোনরকম ভাবে ছাড়া পায় তাহলে বাংলাদেশের দিকে ছুটে আসতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। এমন পরিস্থিতিতে সীমান্তে সার্বক্ষণিক নজর রাখছে বিজিবি এমনটাই জানিয়েছেন বিজিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

উল্লেখ্য: গত ২৩ মে নাইক্ষ‌্যংছড়ি’র লেম্বুছড়ি সীমান্তের ৫০/৫১ নং পিলার দিয়ে বাংলাদেশে ৫ জন উপজাতি মিয়ানমার নাগরিক অবৈধ ভাবে অনুপ্রবেশ করলেও পরে তাদেরকে ২৪ মে আটক করে ৫০ নং পিলার দিয়ে মিয়ানমারের অভ্যন্তরে পুশব‌্যাক করেছে নাইক্ষ‌্যংছড়ি ব্যাটালিয়ন ১১ বিজিবি।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন