Homeজাতীয়বাংলাদেশের যুব প্রতিনিধি হিসেবে জাতিসংঘের ৭৮তম অধিবেশনে ইশতিয়া জাহান তানজেন

বাংলাদেশের যুব প্রতিনিধি হিসেবে জাতিসংঘের ৭৮তম অধিবেশনে ইশতিয়া জাহান তানজেন

টেকসই উন্নয়নের জন্য ২০৩০ এজেন্ডা। জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) শীর্ষ সম্মেলন, জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনে যুব সম্পৃক্ততাকে প্রসারিত ও শক্তিশালী করতে নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশন ২০২৩-এ বাংলাদেশের যুব প্রতিনিধি হিসেবে অংশ নিয়েছেন বাংলাদেশে সেভ দ্য চিলড্রেন-এর ইশতিয়া জাহান তানজেন।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সেভ দ্য চিলড্রেনের এক তথ্যে এটি জানা যায়। সব স্তরে নীতি এবং সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়াগুলিতে অর্থপূর্ণ যুব সম্পৃক্ততা জোরদার করতে তরুণদের মতামত, সুপারিশ এবং প্রতিশ্রুতি নিয়ে আলোচনায় অংশ নিয়েছেন বাংলাদেশের যুব প্রতিনিধি হিসেবে।

ইশতিয়া বাংলাদেশে সেভ দ্য চিলড্রেন-এর একজন যুব অংশগ্রহণকারী। যিনি একাধিক দক্ষতা প্রশিক্ষণ পেয়েছেন যা তাকে তার যাত্রায় নতুন উচ্চতায় পৌঁছাতে সহযোগিতা করবে। ইশতিয়া জাহান তানজেন দৃঢ়ভাবে বিশ্বাস করেন, তরুণ নারীদের ক্ষমতায়ন ও শক্তিশালী করার এই উদ্যোগগুলো বাংলাদেশে বাল্যবিবাহ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। যেখানে এখনও বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক বাল্যবিবাহ রয়েছে।

তিনি বেশ কয়েকটি লক্ষ্যে অগ্রসর হওয়ার জন্য সরকারের অগ্রগতির চাপের প্রয়োজনীয়তার বিষয়ে কথা বলেছেন। বিশেষ করে মানসম্পন্ন শিক্ষা, লিঙ্গ সমতা এবং জলবায়ু সংক্রান্ত পদক্ষেপ এবং যেগুলি তরুণদের প্রভাবিত করে।

বাংলাদেশ ছাড়ার আগে ইশতিয়া বলেছেন, আমি একজন তরুণ আইনজীবী হিসেবে সেখানে যাচ্ছি। এসডিজি সামিটে আমার বার্তায়, আমি তুলে ধরব কীভাবে বিশ্ব নেতাদের জন্য শিশু ও যুবকদের জীবন কেমন তা বোঝা গুরুত্বপূর্ণ। তাদের অবশ্যই শুনতে হবে এবং বিবেচনা করতে হবে যে শিশুরা কোন বিশ্বের দিকে যাচ্ছে। এইভাবে, আমরা এমন সিদ্ধান্ত নিতে পারি যা ভবিষ্যৎ প্রজন্মের জন্য আরও ভালো এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সহায়তা করে।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন