Homeজাতীয়শোক বইয়ে বঙ্গবন্ধু সম্পর্কে যা লিখেছেন নতুন প্রধান বিচারপতি

শোক বইয়ে বঙ্গবন্ধু সম্পর্কে যা লিখেছেন নতুন প্রধান বিচারপতি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন সদ্য শপথ নেওয়া প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে সেখানে রক্ষিত শোক বইয়ে সই করেন তিনি।

শোক বইয়ে দেশের ২৪তম প্রধান বিচারপতি লেখেন, ‘বাংলাদেশ ও বাঙালি জাতির ইতিহাসে অনেক বীর রয়েছেন। কিন্তু বঙ্গবন্ধু উচ্চতায় ছিলেন তাদের সবার উপরে। অন্যরা হয়ত তাদের নিজ নিজ ক্ষেত্রে শীর্ষে পৌঁছেছেন। কিন্তু বঙ্গবন্ধুর বীরত্ব-গাঁথা সম্পূর্ণ ব্যতিক্রম। তিনি সামনে থেকে নেতৃত্ব দিয়ে আমাদের জন্য একটি দেশ এনে দিয়েছেন। বিশ্বে প্রতিষ্ঠা করেছেন বাঙ্গালী জাতির একমাত্র রাষ্ট্র বাংলাদেশ। সারা বিশ্বের শোষিত-বঞ্চিত মানুষের প্রিয় মানুষ ছিলেন বঙ্গবন্ধু। তাই তিনি একদিকে যেমন বিশ্বের সমগ্র বাঙালি জনগোষ্ঠীর প্রাণের নেতা, অন্যদিকে শোষিত-বঞ্চিত মানুষের নেতা, বিশ্ব মানবতার নেতা।’

‘আজ আমি বাংলাদেশের প্রধান বিচারপতি হিসেবে শপথ গ্রহণ করেছি। এই সংবিধান যার হাত ধরে এসেছে, সেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্যে দিয়ে তার প্রতি জানাচ্ছি অন্তরের অতল গহিন থেকে শ্রদ্ধা। জয়বাংলা, জয় বঙ্গবন্ধু, বাংলাদেশ ‍চিরজীবী হোক।’

পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রধান বিচারপতি বলেন, বঙ্গবন্ধুর আদর্শের পথে থেকে যেন দেশের সাধারণ মানুষের জন্য আইনের শাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে পারি সেই প্রতিজ্ঞাই করলাম। বঙ্গবন্ধু আমাদের সংবিধান দিয়েছেন। সেই সংবিধান রক্ষার দায়িত্ব আমাদের সুপ্রিম কোর্টের সব বিচারকের।

এর আগে, সংক্ষিপ্ত সময়ের জন্য সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতিদের সঙ্গে মতবিনিময় করেন নতুন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এদিন বেলা ১১টা ৭ মিনিটে দেশের ২৪তম প্রধান বিচারপতি হিসেবে শপথ গ্রহণ করেন ওবায়দুল হাসান। বঙ্গভবনের দরবার হলে নবনিযুক্ত প্রধান বিচারপতিকে শপথ বাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন