Homeঅর্থনীতিরিজার্ভ ঠিক করতে রপ্তানি-রেমিট্যান্স বাড়াতে হবে : সালমান এফ রহমান

রিজার্ভ ঠিক করতে রপ্তানি-রেমিট্যান্স বাড়াতে হবে : সালমান এফ রহমান

দেশের রিজার্ভ স্বস্তিতে আছে দাবি করে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, রিজার্ভ ঠিক করার জন্য রপ্তানি বাড়াতে হবে। সেই সঙ্গে রেমিট্যান্সও বাড়াতে হবে।

রোববার (১ অক্টোবর) রাজধানীর বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) ভবনে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস উইটলির সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর তিনি এ কথা বলেন। সৌজন্য সাক্ষাতে নবায়নযোগ্য জ্বালানির উৎপাদন বাড়াতে প্রযুক্তি সহায়তা দেওয়ার প্রস্তাব দেয় ইইউ প্রতিনিধিদল।

সালমান এফ রহমান বলেন, রিজার্ভ নিয়ে অনেক কথা বলা হচ্ছে, আমার কথা হলো যদি ২১ বিলিয়ন রিজার্ভ হয়, তাহলে চার মাস এক্সপোর্ট করতে পারব। আমাদের ইমপোর্ট ৫ বিলিয়নে নেমে এসেছে। ফলে এই রিজার্ভ দিয়ে চার মাস এক্সপোর্ট করা যাবে। ফোর মান্থ রিজার্ভ ইজ ভেরি কমফোর্টেবল রিজার্ভ। অনেক দেশ আছে যাদের রিজার্ভ দিয়ে দুই মাস ও এক মাস এক্সপোর্ট করা যায়। তারপরও তারা কিন্তু ম্যানেজ করতে পারে।

তিনি বলেন, আমি মনে করি সামনে নির্বাচন, এখন সবাই ব্যস্ত। নির্বাচনের পর নতুন সরকার এলে সব কিছু ঠিক হবে। রিজার্ভ ও মূল্যস্ফীতি নিয়ে কথা হয়েছে। আমরা বলছি এগুলো আমরা ম্যানেজ করছি। এক্সচেঞ্জ ম্যানেজ ভালো করেছি, এখন ডলার ১১০-এ এসেছে। মূল্যস্ফীতিও আমাদের খেয়াল করতে হবে।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক এ উপদেষ্টা জানান, আইএমএফের ঋণের দ্বিতীয় কিস্তি পেতে কোনো বাধা নেই। মূল্যস্ফীতির চাপ ও রিজার্ভ সংকট উত্তরণে আর্থিক খাতের প্রয়োজনীয় সংস্কার নতুন সরকার করবে বলেও মন্তব্য করেন সালমান এফ রহমান।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন