Homeসর্বশেষনরসিংদী বিসিক শিল্পনগরীর উদ্বোধন করলেন শিল্পমন্ত্রী

নরসিংদী বিসিক শিল্পনগরীর উদ্বোধন করলেন শিল্পমন্ত্রী

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) স্থাপিত নরসিংদী জেলার শিবপুরে নরসিংদী বিসিক শিল্পনগরীর (সম্প্রসারণ) উদ্বোধন করেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

শনিবার (৭ অক্টোবর) এ উপলক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নরসিংদীর জেলা প্রশাসক ড. বদিউল আলম।

উদ্বোধনী অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেন, প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত শ্রমঘন শিল্পায়নের ধারা বেগবান করা এবং ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত স্বপ্নের সোনার বাংলা গঠনের লক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে বিসিকের সৃষ্টি। বর্তমানে বিসিক দেশের ক্ষুদ্র ও কুটির শিল্পের উন্নয়ন ও সম্প্রসারণের মুখ্য প্রতিষ্ঠান। বিসিকের মাধ্যমেই মূলত দেশে শিল্পায়নের ভিত্তি স্থাপিত হয়। পরিকল্পিত শিল্পনগরী স্থাপন করে বিসিক দেশে অনুকরণযোগ্য শিল্পোদ্যোক্তা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

সারা দেশে বিসিকের ৮২টি শিল্পনগরী প্রতিষ্ঠিত হয়েছে উল্লেখ করে তিনি বলেন, জাতীয় অর্থনীতিতে শিল্পখাতের অবদান দিন দিন বেড়েই চলছে। যা বর্তমানে প্রায় ৩৫ দশমিক ১১ শতাংশ, যার মধ্যে সিএমএসএমই-এর (অতি ক্ষুদ্র, ক্ষুদ্র, কুটির ও মাঝারি) অবদান ২৫ শতাংশ। শিল্পখাতের অবদান বৃদ্ধিতে বিসিক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে।

শিল্পমন্ত্রী বলেন,
বিসিকের বাস্তবায়িত ৮২টি শিল্পনগরীতে ক্রমপুঞ্জিত বিনিয়োগের পরিমাণ ৪৫ হাজার ৩৯৫ কোটি টাকা। বিসিকের শিল্পনগরীগুলোতে মোট প্রত্যক্ষ কর্মসংস্থান প্রায় ৮ দমমিক ২৫ লাখ জন। ২০২২-২০২৩ অর্থবছরে বিসিক শিল্পনগরীতে অবস্থিত ৯৩৪টি রফতানিমুখী শিল্প ইউনিটের মাধ্যমে ৩৩ হাজার ৪৬ কোটি টাকার পণ্য রফতানি করা হয়েছে।

দেশে আমদানি বিকল্প যন্ত্রাংশের প্রায় ৩০ শতাংশই বিসিক শিল্পনগরীতে তৈরি হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, বিসিক শিল্পনগরীগুলো থেকে ২০২২-২০২৩ অর্থবছরে সরকারকে ৪ হাজার ৮৫৫ কোটি টাকার রাজস্ব দেয়া হয়েছে।

উল্লেখ্য, প্রায় ৩০ একর জমিতে নবনির্মিত এ শিল্প নগরীতে ১৬৮ টি প্লটের সংস্থান রয়েছে।

এছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, নরসিংদী-৩ আসনের সংসদ সদস্য জহিরুল হক ভূঞা মোহন ও শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা। স্বাগত বক্তব্য রাখেন বিসিকের চেয়ারম্যান মুহ: মাহবুবর রহমান।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন