Homeআন্তর্জাতিকহামাস-ইসরায়েল সংঘাতে নাটের গুরু যুক্তরাষ্ট্র, বলছে রাশিয়া

হামাস-ইসরায়েল সংঘাতে নাটের গুরু যুক্তরাষ্ট্র, বলছে রাশিয়া

গাজা উপত্যকার ক্ষমতাসীন শাসকগোষ্ঠী হামাসের সাথে ইসরায়েলের চলমান লড়াইয়ের পেছনে মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতির ব্যর্থতাই দায়ী বলে মন্তব্য করেছেন রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ।

২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্টের দায়িত্ব পালন করা দিমিত্রি মেদভেদেভ ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের সামরিক শাখার যোদ্ধাদের ইসরায়েলে হামলার ঘটনায় যুক্তরাষ্ট্রকে দায়ী করেছেন। শনিবার ভোরের দিকে হামাসের প্রতিরোধ যোদ্ধারা ইসরায়েল-অধিকৃত শহরে ঢুকে পড়েছে এবং গাজা উপত্যকা থেকে রকেট নিক্ষেপ করছে।

নিজের টেলিগ্রাম চ্যানেলে দেওয়া বার্তায় মেদভেদেভ বলেছেন, হামাস এবং ইসরায়েলের এই সংঘাত প্রত্যাশিতই ছিল। দীর্ঘদিনের ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতে যুক্তরাষ্ট্র নাটের গুরু হিসেবে অন্যতম ভূমিকা পালন করেছে বলে মন্তব্য করেছেন রাশিয়ার নিরাপত্তা পরিষদের এই উপ-চেয়ারম্যান।

তিনি বলেন, ফিলিস্তিন-ইসরায়েলি সংঘাতের সমাধানে সক্রিয়ভাবে কাজ করার পরিবর্তে এই নির্বোধরা আমাদের দেশে ঢুকে পড়েছে এবং নব্য-নাৎসিদের তাদের সর্বশক্তি দিয়ে সাহায্য করছে। ইউক্রেনের সংঘাতের কথা উল্লেখ করে তিনি বলেন, দুই ঘনিষ্ঠ দেশের জনগণকে পরস্পরের বিরুদ্ধে দাঁড় করিয়ে দিচ্ছে যুক্তরাষ্ট্র।

আন্তর্জাতিক সংঘাতে আমেরিকার দৃষ্টিভঙ্গি নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি। মেদভেদেভ বলেছেন, বিশ্বজুড়ে সংঘাত উসকে দেওয়ার বিষয়ে আমেরিকার চিন্তাভাবনাকে যা থামাতে পারে সেটি হলো কেবল গৃহযুদ্ধ।

শনিবার স্থানীয় সময় ভোরের দিকে ইসরায়েলে হাজার হাজার রকেট নিক্ষেপ শুরু করে হামাস। গাজাভিত্তিক সশস্ত্র এই গোষ্ঠীর যোদ্ধারা ইসরায়েলি বিভিন্ন শহর ও অবৈধ বসতিতে অনুপ্রবেশ করে বহুমুখী হামলা চালায়।

এই হামলায় এখন পর্যন্ত অন্তত ৬০০ ইসরায়েলি নিহত হয়েছেন। যাদের মধ্যে ইসরায়েলের সামরিক বাহিনীর কয়েক ডজন সৈন্যও রয়েছেন। হামাসের হামলায় ইসরায়েলিদের অসংখ্য মরদেহ রাস্তায় পড়ে আছে। আর অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি বোমা হামলায় কমপক্ষে ৩৭০ ফিলিস্তিনি নিহত ও এক হাজার ৭০০ জনেরও বেশি আহত হয়েছেন।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন