Homeজাতীয়শ্রীলঙ্কার কাছে আইওরার চেয়ারশিপ হস্তান্তর করল বাংলাদেশ

শ্রীলঙ্কার কাছে আইওরার চেয়ারশিপ হস্তান্তর করল বাংলাদেশ

শ্রীলঙ্কার কাছে ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওরা) চেয়ারশিপ হস্তান্তর করেছে বাংলাদেশ। আগামী দুই বছরের জন্য আইওরার চেয়ারশিপের দায়িত্ব পালন করবে দেশটি। আর ভাইস চেয়ার নির্বাচিত হয়েছে ভারত।

বুধবার (১১ অক্টোবর) কলম্বোতে আইওরার ২৩তম মন্ত্রী পর্যায়ের বৈঠকে বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন শ্রীলঙ্কার কাছে চেয়ারশিপ হস্তান্তর করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, কলম্বোতে বাংলাদেশের পক্ষ থেকে শ্রীলঙ্কার কাছে আইওরার চেয়ারশিপ হস্তান্তরের মাধ্যমে সভা শুরু হয়। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আইওরার উদ্বোধনী বিবৃতিতে শ্রীলঙ্কাকে ২০২৩-২৫ সময়ের জন্য অ্যাসোসিয়েশনের ইনকামিং চেয়ার এবং ভারতকে ভাইস-চেয়ার হিসেবে অভিনন্দন জানান।

ভারত মহাসাগরকে আশার বাতিঘর হিসেবে উল্লেখ করে ড. মোমেন আইওরার কার্যক্রমের ওপর জোর দেন। তিনি বলেন, একটি নিরাপদ পদ্ধতির মাধ্যমে ভারত মহাসাগর পরিচালনা করা আবশ্যক।

সভায় বাংলাদেশের পক্ষ থেকে মোমেন ডায়ালগ পার্টনার এবং আইওআরএ সদস্য রাষ্ট্রগুলোকে এ অঞ্চলের উন্নয়ন কর্মসূচির পৃষ্ঠপোষকতা করার আহ্বান জানান। মোমেন আইওরার সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানায়।

ড. মোমেন আশা প্রকাশ করেন যে, আইওরা এ অঞ্চলে শান্তি, উন্নয়ন এবং স্থিতিশীলতার জন্য একটি মূল চালিকা শক্তি হিসেবে কাজ করবে।

প্রসঙ্গত, ২০২১-২৩ মেয়াদে আইওরার চেয়ারশিপের দায়িত্ব পালন করেছে বাংলাদেশ।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন