Homeজাতীয়মার্কিন প্রাক নির্বাচন পর্যবেক্ষক দলকে প্রধানমন্ত্রী, বাংলাদেশে গণতন্ত্র বজায় রাখতে আওয়ামী লীগ...

মার্কিন প্রাক নির্বাচন পর্যবেক্ষক দলকে প্রধানমন্ত্রী, বাংলাদেশে গণতন্ত্র বজায় রাখতে আওয়ামী লীগ সরকার প্রতিশ্রুতিবদ্ধ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশে গণতন্ত্র বজায় রাখতে আওয়ামী লীগ সরকার প্রতিশ্রুতিবদ্ধ। তার দল গণতন্ত্রের জন্য লড়াই করেছে। বুধবার (১১ অক্টোবর) ঢাকা সফররত যুক্তরাষ্ট্রের প্রাক নির্বাচনী পর্যবেক্ষক দলের সদস্যদের তিনি এ কথা বলেন। এই পর্যবেক্ষক দল এদিন সন্ধ্যা ৭টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে।

এ সময় প্রধানমন্ত্রীকে মার্কিন প্রতিনিধি দলের প্রধান বনি গ্লিক বলেন, ‘আমরা যুক্তরাষ্ট্র সরকারের প্রতিনিধিত্ব করতে বাংলাদেশে আসিনি; একান্তই ব্যক্তিগত উদ্যোগে এখানে এসেছি৷ মূলত আমাদের চাওয়া ক্ষমতার শান্তিপূর্ণ হস্তান্তর৷’

মার্কিন পররাষ্ট্র দফতরের দক্ষিণ এশিয়া বিষয়ক সাবেক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি কার্ল এফ ইন্ডারফার্থ বলেন, ‘গণতন্ত্রের স্বাভাবিক কিছু সমস্যা রয়েছে, যেগুলো মার্কিন যুক্তরাষ্ট্রেও আছে’৷

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র জানায়, ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই)-এর পর্যবেক্ষক দলের সদস্যরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এই সৌজন্য সাক্ষাৎ করেন।

ওয়াশিংটনভিত্তিক আইআরআই (ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট) ও এনআডিআই (ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট) হলো নির্দলীয় বেসরকারি সংস্থা। যা বিশ্বব্যাপী গণতন্ত্রের অনুশীলনকে সমর্থন ও শক্তিশালী করতে কাজ করে। সংস্থা দুটি সম্মিলিতভাবে গত ৩০ বছরে ৫০টিরও বেশি দেশে ২০০টিরও বেশি নির্বাচন পর্যবেক্ষণ করেছে।

শনিবার (৭ অক্টোবর) দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পূর্ব পরিস্থিতি যাচাই করতে ঢাকায় পৌঁছান যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দলের ৬ সদস্য। ৮ থেকে ১২ অক্টোবর পর্যন্ত তারা সরকারি কর্মকর্তা, রাজনৈতিক দলের নেতা, নির্বাচন কর্তৃপক্ষ, সুশীল সমাজসহ নির্বাচন সংশ্লিষ্ট অন্যদের সঙ্গে কথা বলবেন।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন