Homeজাতীয়সরকারি কর্মকর্তাদের প্রথম ধাপের নির্বাচনী প্রশিক্ষণ শুরু আজ

সরকারি কর্মকর্তাদের প্রথম ধাপের নির্বাচনী প্রশিক্ষণ শুরু আজ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে মাঠ প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের প্রশিক্ষণের প্রথম পর্ব আজ শনিবার থেকে শুরু হচ্ছে।

নির্বাচন কমিশন পর্যায়ক্রমে জেলা প্রশাসক, ডিআইজি, পুলিশ কমিশনার, আঞ্চলিক ও জেলা নির্বাচন কর্মকর্তাদের প্রশিক্ষণ দেবে।

ইলেক্টোরাল ট্রেনিং ইনস্টিটিউটের (ইটিআই) মহাপরিচালক এস এম আসাদুজ্জামান জানান, বিভাগীয় কমিশনার, পুলিশ কমিশনার, পুলিশের উপ-মহাপরিদর্শক, জেলা প্রশাসক, পুলিশ সুপার, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা এবং জেলা নির্বাচন কর্মকর্তাদের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। দ্বাদশ জাতীয় সাধারণ নির্বাচন পরিচালনা, সমন্বয় ও আইনশৃঙ্খলা রক্ষায় ভূমিকা।

তিনি আরো বলেন, প্রশিক্ষণের মূল উদ্দেশ্য হলো হালনাগাদ নির্বাচনী আইন ও বিধিমালা, অনলাইনে মনোনয়ন দাখিল প্রক্রিয়া, নির্বাচনী তথ্য সংগ্রহ ও প্রেরণের জন্য মোবাইল অ্যাপ্লিকেশন সিস্টেম, সংশোধিত নির্বাচনী বিধিমালা এবং সার্বিক কার্যক্রম সম্পর্কে সুস্পষ্ট ধারণা দেয়া।

নয়টি ব্যাচের প্রতিটি ঢাকার আগারগাঁওয়ে ইলেক্টোরাল ট্রেনিং ইনস্টিটিউটে (ইটিআই) দু’দিনের প্রশিক্ষণ সেশনে সম্পন্ন করা হবে।

১৪ ও ১৫ অক্টোবর প্রশিক্ষণের প্রথম ধাপে মোট ১১৬ জন উচ্চপদস্থ কর্মকর্তা প্রশিক্ষণ নেবেন। দ্বিতীয় ধাপে আগামী ২৭ ও ২৮ অক্টোবর আরো ১১৪ জন কর্মকর্তাকে প্রশিক্ষণ দেয়া হবে।

জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচন কমিশন এই প্রথম এ ধরনের কর্মসূচির আয়োজন করছে। এই প্রশিক্ষণ উদ্যোগের প্রাথমিক লক্ষ্য হলো আগামী বছরের জানুয়ারিতে নির্ধারিত জাতীয় নির্বাচন কার্যকরভাবে পরিচালনা করার জন্য বর্তমান প্রশাসনকে প্রস্তুত করা। গত ৭ অক্টোবর নির্বাচন কমিশন তার কর্মকর্তাদের সাথে একটি বৈঠকও করে। এতে আঞ্চলিক ও জেলা নির্বাচন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সূত্র: ইউএনবি

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন