Homeসর্বশেষপ্রতিদিন একমুঠো চিনাবাদাম খেলে যেসব উপকার পাওয়া যাবে

প্রতিদিন একমুঠো চিনাবাদাম খেলে যেসব উপকার পাওয়া যাবে

পুষ্টিগুণের নিরিখে কাঠবাদাম, কাজুবাদাম বা পেস্তাবাদাম খাবারের তালিকায় উপরের দিকে থাকলেও চিনাবাদাম কিন্তু পিছিয়ে নেই। হলে সিনেমা দেখতে দেখতে কিংবা পার্কে প্রেমিকার হাত ধরে হাঁটতে হাঁটতে আগে এই বাদাম খাওয়ারই চল ছিল। এখন অবশ্য সেই জায়গা দখল করে নিয়েছে ‘পপকর্ন’। তবে পুষ্টিবিদেরা বলছেন, চিনাবাদামে যে ধরনের উপাদান রয়েছে, তা স্বাস্থ্যের জন্যে ভালো। ডায়বেটিস বা হার্টের রোগ থাকলেও বাদাম খাওয়া যায়। তবে তা অবশ্যই খেতে হবে পরিমিত পরিমাণে।

বাদাম খেলে কী কী উপকার পেতে পারেন?

মাছ, মাংস, ডিম খান না, এমন অনেকেই প্রোটিনের পরিপূরক হিসেবে বাদাম খেয়ে থাকেন। পুষ্টিবিদেরা বলছেন, বাদাম উদ্ভিজ্জ প্রোটিনের খুব ভালো একটি উৎস। ৭ থেকে ১০ গ্রাম বাদামে যে পরিমাণ প্রোটিন পাওয়া যায়, তা একটি ডিমের সমান।

চিনাবাদামের মধ্যে যে ধরনের ফ্যাট থাকে, তা হার্টের জন্যে ভালো। রক্তে খারাপ কোলেস্টেরলের পরিমাণ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে বাদামের মধ্যে থাকা মনোস্যাচুরেটেড এবং পলিস্যাচুরেটেড ফ্যাট।

বাদামের ফাইবার কোষ্ঠকাঠিন্যের সমস্যার ঘরোয়া টোটকা হতে পারে। এ ছাড়া নিয়মিত একমুঠো বাদাম খেলে হজমের সমস্যাও থাকে না। হজম ভালো হলে বিপাকহারের ওপর তার প্রভাব পড়ে। রক্তে ইনসুলিন ক্ষরণ নিয়ন্ত্রণ করতে পারে বাদাম। ফলে শর্করার মাত্রা হঠাৎ বেড়ে যাওয়া বা হঠাৎ কমে যাওয়ার মতো সমস্যাও হয় না।

ভিটামিন ই, বি, ফোলেট, ম্যাগনেসিয়াম, ফসফরাস এবং পটাসিয়ামের মতো নানা ধরনের উপাদান রয়েছে চিনাবাদামে। শারীরবৃত্তীয় নানা কার্যকলাপে অংশ নেয়, এমন বহু উৎসেচক ক্ষরণে সাহায্য করে এই উপাদানগুলো। তাছাড়াও স্নায়ুতন্ত্রের বিভিন্ন কার্যকলাপ স্বাভাবিক রাখার জন্যেও চিনাবাদাম খেতে বলেন পুষ্টিবিদেরা।

অনেকেরই ধারণা, বাদাম খেলে দেহের মেদ বেড়ে যায়। তবে সাম্প্রতিক বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ওজন নিয়ন্ত্রণেও সাহায্য করে বাদাম। কারণ, চিনাবাদামে প্রোটিন এবং ফাইবারের পরিমাণ বেশি হলেও ক্যালরির পরিমাণ কম।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন