Homeজাতীয়শেখ হাসিনার সঙ্গে সৌদি পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক, গাজা পরিস্থিতিতে গুরুত্বারোপ

শেখ হাসিনার সঙ্গে সৌদি পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক, গাজা পরিস্থিতিতে গুরুত্বারোপ

সৌদি আরব সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান বিন আবদুল্লাহ। বৈঠকে সৌদি-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্ক পর্যালোচনার পাশাপাশি ফিলিস্তিনের গাজা পরিস্থিতি নিয়ে কথা বলেছেন তারা।

সৌদি গেজেটের প্রতিবেদন মতে, সোমবার (৬ নভেম্বর) জেদ্দায় অনুষ্ঠিত নারী বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের এক ফাঁকে তারা বৈঠক করেন। বৈঠকে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মক্কা অঞ্চলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক মাজেন বিন হামাদ আল-হামলিও উপস্থিত ছিলেন।

বৈঠকের বিষয়ে সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, পবিত্র দুই পবিত্র মসজিদের তত্ত্বাবধায়ক বাদশাহ সালমান বিন আবদুল আজিজ এবং যুবরাজ ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বাংলাদেশের অগ্রগতি ও সমৃদ্ধির জন্য আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন প্রিন্স ফয়সাল।

বৈঠকে আলোচনায় দুই দেশের জনগণের পারস্পরিক স্বার্থ রক্ষার অঙ্গীকারসহ দ্বিপাক্ষিক সম্পর্ক পর্যালোচনা ও জোরদার করার উপর গুরুত্বারোপ করা হয় বলে বিবৃতিতে বলা হয়।

এছাড়া তারা গাজা উপত্যকা এবং এর আশেপাশের অঞ্চলের পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন। গাজায় একটি যুদ্ধবিরতির প্রচেষ্টা, মানবিক বিপর্যয় প্রতিরোধে মানবিক সহায়তা দ্রুত ও নিরাপদ প্রবেশের জন্য নিরাপদ করিডর স্থাপনের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন।

বিবৃতি মতে, উভয় পক্ষই ইসলামে নারী বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে উত্থাপিত মূল বিষয়গুলো নিয়ে আলোচনা করেছেন। নারীর উন্নয়ন ও ক্ষমতায়নের জন্য নিবেদিত উদ্যোগগুলোকে সমর্থন করার গুরুত্বের ওপর জোর দিয়েছেন।

এছাড়া উভয় পক্ষ নারী বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে উত্থাপিত সবচেয়ে জরুরি বিষয়গুলো এবং নারীর উন্নয়ন ও ক্ষমতায়নের সঙ্গে সম্পর্কিত সমস্ত প্রচেষ্টাকে সমর্থন করার গুরুত্ব সম্পর্কেও আলোচনা করেছেন।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন