Homeখেলাসাকিবের পর ছিটকে গেলে তাসকিন

সাকিবের পর ছিটকে গেলে তাসকিন

স্পিন নির্ভরতাই মূলত বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান অস্ত্র। তবে সাম্প্রতিক সময়ে পেস বোলিংয়ে ভালো করার কারণে এবারের বিশ্বকাপে এই নিয়েও আকাশসমান আশা ছিল। সেই আশার পেছনে কারণও ছিল গত দুই বছরে পেসারদের পারফরম্যান্স ছিল চোখ জুড়ানোর মতো। তবে বিশ্বকাপে মোটা দাগে হতাশ করেছেন তারা। বিশেষ করে তাসকিন আহমেদ। বাংলাদেশের পেস বোলিং লাইনআপের অবিসংবাদিত নেতা ধরা হচ্ছিল তাকে। কিন্তু তাসকিন প্রত্যাশার ধারেকাছেও যেতে পারেননি।

কাঁধের পুরোনো চোট বিশ্বকাপেও তাকে ভুগিয়েছে। দুই ম্যাচ তাই একাদশের বাইরে ছিলেন। যে সাত ম্যাচ খেলেছেন, সেখানেও চোটের ছায়া ছিল। ঘণ্টায় ১৪০ কিমি গতিতে বোলিং করা তাসকিন বিশ্বকাপে ১৩৫ কিমি আশপাশে বোলিং করেছেন। ফিট হয়ে ওঠার জন্য দোয়ার সঙ্গে আরও একটা দুঃসংবাদ দিলেন তাসকিন, জানালেন সাকিবের পর তাকেও নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে পাওয়া যাবে না।

ভারত বিশ্বকাপে খেলার সময়ই তাসকিনের পুরোনো চোট আবার তাকে কয়েকটি ম্যাচ মিস করতে বাধ্য করেছিল। তাসকিন বলেন, ‘আমি কাঁধে টিয়ার নিয়ে খেলছিলাম এবং আমার সেরা ছন্দটা (বিশ্বকাপে) খুঁজে পাচ্ছিলাম না। এই কারণে আমি আসন্ন শীতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজও খেলব না কারণ আমি কিছুদিন বিশ্রাম নেওয়ার পরে পুনর্বাসন শুরু করতে চাই এবং নিউজিল্যান্ডের বিরুদ্ধে আমাদের হোম সিরিজের পরে তাদের মাটিতে নির্ধারিত টি-টোয়েন্টির জন্য থাকতে পারব বলে আশা করছি।’ তিনি আরও বলেন যে টেস্ট সিরিজের পর নিউজিল্যান্ডের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্যও তাকে পাওয়া যাবে না।

তাসকিন ছাড়াও বাংলাদেশের নিয়মিত টেস্ট অধিনায়ক সাকিব আল হাসানও আঙুল ভাঙার কারণে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে থাকছেন না। এছা ড়াও আরেক অভিজ্ঞ ওপেনার তামিম ইকবালের প্রাপ্যতা নিয়েও এখনও সন্দেহ রয়েছে। এটি এখনও স্পষ্ট নয় যে তিনি পিঠের চোট থেকে পুরোপুরি সেরে উঠেছেন কি না।

বাংলাদেশ দল তাদের ব্যর্থ বিশ্বকাপ অভিযান শেষে রোববার পুনে থেকে দেশে ফিরেছেন যেখানে তারা নয়টি ম্যাচের মধ্যে মাত্র দুটি জয় নিয়ে শেষ করেছে। তাসকিন মনে করেন, বাংলাদেশের বিশ্বকাপ ব্যর্থতার পেছনে বিশ্বকাপ যাওয়ার আগের সাকিব ও তামিমের মধ্যে মতপার্থক্যের প্রভাব ছিল। তাসকিন বলেন, “খেলোয়াড় হিসেবে আমাদের এটার ওপর কোনো নিয়ন্ত্রণ ছিল না (তামিমের সঙ্গে সাকিবের সমস্যা)। অবশ্যই, কোনো ঝামেলাই দলের জন্য ভালো নয়। কোনো ঝামেলা না করাই ভালো।”

এদিকে তাসকিন সদ্য বিদায় নেওয়া পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ডকে নিয়েও তিনি কথা বলেন। তিনি বলেন ফাস্ট বোলিং কোচ অ্যালান ডোনাল্ডের উপদেশ মিস করবে দল। “তিনি (ডোনাল্ড) আমাদের ফাস্ট বোলিংকে অসাধারণভাবে যত্ন করে বেড়ে তুলছিলেন। আমাদের পারফরম্যান্স নির্বিশেষে তিনি সবসময় আমাদের সমর্থন করেছিলেন। তিনি আমাদের অনেক অনুপ্রাণিত করেছিলেন। আমি তার সাথে কাজ করা উপভোগ করেছি। সে আমাদের ছেড়ে চলে যাচ্ছে, কিন্তু এটাই জীবন। প্রতিটি কোচের একটি দুটি বা চার বছরের ব্যবধান। আমি তার সুন্দর ভবিষ্যৎ কামনা করি।”

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন