Homeসর্বশেষমঙ্গলবার থেকে ঢাকায় আলু ৩০, পেঁয়াজ মিলবে ৫০ টাকায়

মঙ্গলবার থেকে ঢাকায় আলু ৩০, পেঁয়াজ মিলবে ৫০ টাকায়

মঙ্গলবার থেকে ঢাকার অন্তত ২৫টি স্থানে ট্রাক সেল শুরু হচ্ছে। যেখানে সাধারণ মানুষ ন্যায্যমূল্যে সর্বোচ্চ ২ কেজি করে ডাল, আলু, পেঁয়াজ ও সয়াবিন তেল কিনতে পারবেন। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে পদক্ষেপের অংশ হিসেবে আলু ৩০ ও পেঁয়াজ ৫০ টাকা কেজি দরে বিক্রি করবে বাণিজ্য মন্ত্রণালয়।

সোমবার (১৩ নভেম্বর) সকালে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে দেশের সার্বিক বাজার পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ এসব কথা জানান।

বাণিজ্য সচিব বলেন, ট্রাক সেলের মাধ্যমে ঢাকায় ডাল ৬০ টাকা কেজি দরে, সয়াবিন তেল ১০০ টাকা লিটার, আলু ৩০ ও পেঁয়াজ ৫০ টাকা কেজি দরে কিনতে পারবেন।

যারা ফ্যামিলি কার্ডধারী, তারা এমনিতেই প্রতি মাসে নির্দিষ্ট পরিমাণ পণ্য ন্যায্যমূল্যে কিনতে পারেন। এই ট্রাক সেল তাদের জন্য নয় উল্লেখ করে বাণিজ্য সচিব বলেন, ‘যারা ফ্যামিলি কার্ডধারী, তাত্ত্বিকভাবে তারা এই পণ্য পাবেন না। এটা আমাদের ওয়ার্ড কাউন্সিলর বা কর্মকর্তারা চেষ্টা করবেন যে, তারা যেন এই পণ্য নিতে না পারেন। তবে অনেক সময় যদি শনাক্ত করা না যায়, কেউ লাইনে এসে দাঁড়িয়ে যায়, তাকে হয়ত বিরত রাখাটা কঠিন হয়ে যাবে।’

বৈশ্বিক পরিস্থিতি, মুদ্রাস্ফীতি ও ডলারের দামের কারণে বাজারে অনেক পণ্যের দাম বেড়েছে বলে দাবি করেন বাণিজ্য সচিব। তবে বাজার স্থিতিশীল রাখতে সরকার বিভিন্ন রকম ব্যবস্থা নিয়েছে উল্লেখ করে তিনি জানান, এখন পর্যন্ত ১০ হাজার ৯৫ টন আলু আমদানি হয়েছে। ২ লাখ টন আলুর আইপি দিয়েছে কৃষি মন্ত্রণালয়। এছাড়াও ২৫ কোটি ডিম আমদানির অনুমোদন দেওয়া হয়েছে, যার মধ্যে ৬২ লাখ পিস ডিম আমদানি হয়েছে। আমদানির ফলে বাজারে এরই মধ্যে পণ্য দুটির দাম কমেছে বলেও জানান সচিব।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন