Homeঅর্থনীতিউৎপাদন ব্যবস্থায় ত্রুটি, জাপানে সব কারখানার কার্যক্রম স্থগিত টয়োটার

উৎপাদন ব্যবস্থায় ত্রুটি, জাপানে সব কারখানার কার্যক্রম স্থগিত টয়োটার

উৎপাদন ব্যবস্থায় ত্রুটি থাকায় জাপানে অবস্থিত সব কারখানার উৎপাদন স্থগিত করেছে দেশটির গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা মোটর করপোরেশন। স্থানীয় সময় আজ মঙ্গলবার বিকেল থেকে জাপানে অবস্থিত প্রতিষ্ঠানটির সব সংযোজন কারখানার উৎপাদন স্থগিত করা হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

বিশ্বের সবচেয়ে বেশি গাড়ি উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর একটি হলো টয়োটা। প্রতিষ্ঠানটির মুখপাত্র জানিয়েছেন, কী কারণে সমস্যা ঘটেছে তা খুঁজে বের করার চেষ্টা করা হচ্ছে। তিনি আরও জানান, তবে বিষয়টি কোনো ধরনের সাইবার আক্রমণের কারণে ঘটেনি। সমস্যাটির প্রকৃতি বর্ণনা করতে গিয়ে মুখপাত্র আরও বলেন, সিস্টেমটি বিভিন্ন উপাদান অর্ডার করতে গেলে কাজ করছে না।

টয়োটার মুখপাত্র জানিয়েছেন, জাপানে মোট ১৪টি কারখানা রয়েছে টয়োটার। এর মধ্যে আজ মঙ্গলবার সকাল থেকে ১২টি কারখানার কার্যক্রম আংশিকভাবে স্থগিত করে দেওয়া হয়েছে। বাকি দুটো অনলাইনে কার্যক্রম চালালেও আজ বিকেলেই সেগুলোর কার্যক্রম স্থগিত করা হবে। তবে এর ফলে কী পরিমাণ ক্ষতির মুখোমুখি হবে প্রতিষ্ঠানটি তা এখনো জানা যায়নি।

রয়টার্সের হিসাব অনুসারে, টয়োটা সারা বিশ্বে যে পরিমাণ গাড়ি উৎপাদন করে তাঁর এক তৃতীয়াংশ সম্পন্ন হয় এই ১৪টি কারখানায়। বিক্রির দিক থেকে টয়োটা বিশ্বের সবচেয়ে বড় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান।

কোভিডসহ নানা কারণেই টয়োটার উৎপাদন বেশ কমে গিয়েছিল বিগত কয়েক বছরে। তবে চলতি বছরের প্রথমার্ধে প্রতিষ্ঠানটির উৎপাদন বিগত বছরের তুলনায় ২৯ শতাংশ বৃদ্ধি পেয়েছিল। বিগত দুই বছরের মধ্যে এ বছরই প্রথমবারের মতো প্রবৃদ্ধির মুখ দেখছিল প্রতিষ্ঠানটি। টয়োটা যখন উৎপাদন বাড়ানোর দারুণ ছন্দে রয়েছে ঠিক তক্ষুনি উৎপাদন স্থগিতের ঘোষণা এল।

জাপানে টয়োটার আরও দুটি অঙ্গ প্রতিষ্ঠান রয়েছে দায়াহাৎসু এবং হিনো নামে। তবে এই প্রতিষ্ঠান দুটি ছাড়াও জাপানে টয়োটার ১৪টি কারখানা থেকে প্রতিদিন ১৩ হাজার ৫০০ গাড়ি উৎপাদিত হয়।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন