Homeঅন্যান্যআজ বিশ্ব এইডস দিবস

আজ বিশ্ব এইডস দিবস

আজ বিশ্ব এইডস দিবস ২০২৩। বাংলাদেশে প্রতিবারের মতো এবারও দিবসটি পালিত হচ্ছে। ১৯৮৮ সাল থেকে ১ ডিসেম্বর দিবসটি পালিত হয়ে আসছে। এইচআইভি সংক্রমণের বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধি করতে এবং যারা এ রোগে মারা গেছেন তাদের প্রতি সহমর্মিতা প্রকাশে দিনটিকে বেছে নেয়া হয়েছে। সরকারি ও স্বাস্থ্য কর্মকর্তা, বেসরকারি সংস্থাগুলো এবং বিশ্বে বিভিন্ন ব্যক্তি, এইডস প্রতিরোধ এবং নিয়ন্ত্রণ নিয়ে সবাইকে সচেতন করতে এ দিনটি পালন করে আসছে।

সত্যিকারার্থে রোগটি ভীতিকর হলেও প্রতিরোধযোগ্য। এইডস একটি সংক্রামক রোগ, যা এইচআইভি ভাইরাসের সংক্রমণের মাধ্যমে হয়। এটি মানুষের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে দেয়। এইচআইভি সংক্রমণের ফলে অন্যান্য রোগ যেমন— নিউমোনিয়া, মেনিনজাইটিস এমনকি ক্যান্সারও হতে পারে। এইচআইভি সংক্রমণের পরের ধাপকেই এইডস বলা হয়। জাতিসংঘের পরিসংখ্যান অনুযায়ী, ১৯৮১ সালের পর থেকে এখন পর্যন্ত কমপক্ষে ৭ কোটি ৮ লাখ মানুষ মরণব্যাধি এইচআইভি-তে আক্রান্ত হয়েছে। এর মধ্যে ৩ কোটি ৯০ লাখ আক্রান্ত রোগী মারা যায়।

এইডসের প্রধান কারণ অনিরাপদ যৌনতা। তাই মানুষকে এই নির্ঘাত মৃত্যু থেকে বাঁচাতেই ব্যভিচার ও সমকামিতার মতো অনিরাপদ যৌনতার ব্যাপারে কঠোর নিষেধাজ্ঞা জারি করেছে ইসলাম। ইরশাদ হচ্ছে, ‘তোমরা ব্যভিচারের নিকটবর্তীও হয়ো না।’ এইডস সম্পর্কে জনসচেতনতা তৈরিতে অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ১ ডিসেম্বর (শুক্রবার) পালিত হচ্ছে বিশ্ব এইডস দিবস-২০২৩। দিবসের এবারের প্রতিপাদ্য-লেটস কমিউনিটিস লিড অর্থাৎ কমিউনিটির আমন্ত্রণ, এইডস হবে নিয়ন্ত্রণ।

দিবসটি উপলক্ষ্যে আইসিডিডিআর,বি, কেয়ার বাংলাদেশ, সেভ দ্য চিলড্রেনসহ বেসরকারি সংস্থাগুলো সচেতনতামূলক বিভিন্ন কর্মসূচি নিয়েছে। এছাড়া ১০ ডিসেম্বর স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের উদোগে রাজধানীর ওসমানী মিলনায়তনে আলোচনাসভার আয়োজন করা হয়েছে। সভায় স্বাস্থ্যমন্ত্রী চলতি বছরের এইডস পরিস্থিতি তুলে ধরবেন।

স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ ২০২২ সালের তথ্য মতে, দেশে অনুমিত এইচআইভি সংক্রমিত মানুষের সংখ্যা ১৪ হাজার ৫১৩ জন। এর মধ্যে ৩৩ শতাংশ এখনো শনাক্তের বাইরে। যারা শনাক্ত হয়েছে, তাদের মধ্যে ৭৭ শতাংশ চিকিৎসার আওতায় আছে। দেশে বর্তমানে অনুমিত রোগীর সংখ্যা ১৪ হাজার ৬০০। তবে ১৯৮৯ থেকে ২০২২ সাল পর্যন্ত এইডস শনাক্ত হওয়া চিহ্নিত রোগীর সংখ্যা ৯ হাজার ৭০৮ জন। এ সময়ে মারা গেছেন ১ হাজার ৮২০ জন। বর্তমানে রোগটি প্রাদুর্ভাবের হার শূন্য দশমিক শূন্য এক শতাংশের কম।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন