Homeজাতীয়নির্বাচনে সেনা মোতায়েনের সম্মতি দিয়েছেন রাষ্ট্রপতি: ইসি সচিব

নির্বাচনে সেনা মোতায়েনের সম্মতি দিয়েছেন রাষ্ট্রপতি: ইসি সচিব

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বেসামরিক প্রশাসনকে সহায়তায় সেনাবাহিনী মোতায়েনের বিষয়ে নীতিগতভাবে সম্মতি দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

রোববার (১৭ ডিসেম্বর) বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকে ভোটে সেনা মোতায়েনের বিষয়ে অনুরোধ জানান প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। এদিন বেলা পৌনে ১১টার দিকে বঙ্গভবনে প্রবেশ করেন সিইসি। সঙ্গে ছিলেন নির্বাচন কমিশন (ইসি) সচিব জাহাংগীর আলম।

আধাঘণ্টাব্যাপী বৈঠক শেষে ইসি সচিব সাংবাদিকদের জানান, এ বিষয়ে ইতিবাচক সায় দিয়েছেন রাষ্ট্রপ্রধান। প্রধান নির্বাচন কমিশনারকে রাষ্ট্রপতি আশ্বাস দেন, সশস্ত্র বাহিনীর সঙ্গে আলোচনা করে এ বিষয়ে শিগগিরই সিদ্ধান্ত জানিয়ে দেবেন তিনি।

তবে ২৯ ডিসেম্বর থেকে ভোটের আগেপরে ১৩ দিন সেনা মোতায়েনের আলোচনা থাকলেও সেটি চূড়ান্ত নয় বলে জানান জাহাংগীর আলম।

তিনি বলেন, এটি কেবলই প্রাথমিক প্রস্তাবনা। পরবর্তীকালে নির্বাচন কমিশন ও সশস্ত্র বাহিনী বিভাগের মধ্যে আলোচনার মাধ্যমে চূড়ান্ত হবে নির্বাচনে সেনা মোতায়েনের দিনক্ষণ ও সময়সীমা।

তফসিল অনুযায়ী, ১৭ ডিসেম্বর নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময়। চূড়ান্ত প্রার্থীদের মধ্যে ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দ করা হবে। প্রতীক নিয়েই প্রার্থীরা ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত ভোটের প্রচার চালাতে পারবনে। আর ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে ভোটগ্রহণ।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন