Homeখেলাশান্তকে প্রশংসায় ভাসালেন ভারতীয় তারকা

শান্তকে প্রশংসায় ভাসালেন ভারতীয় তারকা

ক্যারিয়ারের গ্রাফটা যেন আচমকাই বদলে গেল নাজমুল হোসেন শান্তর জন্য। কদিন আগেও তাকে নিয়ে নিন্দা আর অভিযোগের শেষ ছিল না ক্রিকেট ভক্তদের। তবে সেই দুঃসময় পার করে বাংলাদেশের টপঅর্ডারের বড় ভরসার নাম হয়ে উঠেছেন নাজমুল শান্ত। দিনে দিনে নিজেকেই ছাড়িয়ে যাওয়ার মিশনে নেমেছেন তিনি। সবশেষ গতকাল রোববার এশিয়া কাপের বাঁচা-মরার লড়াইতেও করেছেন সেঞ্চুরি।

গত বছরও ওয়ানডেতে ব্যাট হাতে ভুগছিলেন। তবে এ বছর চেহারা পুরোই পাল্টে গেছে। ২০২২ সালের ডিসেম্বরেও যার ব্যাটিং গড় ছিল ১৪, এ বছর সেটি দাঁড়িয়েছে ৪৩ এর বেশি। শান্তকে নিয়ে তাই প্রশংসা করতে পিছপা হলেন না তারই একসময়ের সতীর্থ দীনেশ কার্তিক। লম্বা সময় ভারতের জার্সিতে খেলার পর সম্প্রতি ব্যাট-প্যাড তুলে রেখেছেন এই হার্ডহিটার ব্যাটার। যুক্ত হয়েছেন ক্রিকেট ধারাভাষ্য আর বিশ্লেষণের সঙ্গে। সেখানেই নাজমুল শান্তকে নিয়ে মুখ খুলেছেন কার্তিক।

ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল) খেলতে বাংলাদেশে এসেছিলেন দিনেশ কার্তিক। তখনই শান্ত ছিলেন তার সতীর্থ। সেই স্মৃতিই মনে করলেন সাবেক এই ভারতীয় তারকা, ‘শান্তকে আমি অনেক আগে থেকে চিনি। আমি বাংলাদেশে ক্লাব ক্রিকেট খেলতে গিয়েছিলাম। আমরা একই দলের হয়ে খেলেছি। সে অনূর্ধ্ব-১৯ দলে খুবই ভালো ক্রিকেট খেলেছে। সে জানত তার প্রতিভা আছে। বর্তমানে সেই প্রতিভাকে সে পারফরম্যান্সে রুপান্তরিত করেছে। যদিও মাঝে সে অনেকটা সময় পারফর্ম করতে পারেনি।’

দীনেশ কার্তিক, সাবেক ভারতীয় ক্রিকেটার শান্তকে লম্বা রেসের ঘোড়া বলেও মন্তব্য করেছেন তিনি, ‘২০২৩ সালে সে খুবই ভালো ক্রিকেট খেলেছে। তার সবসময় স্কিল ও টেকনিক ছিল। আমি নিশ্চিত করে বলতে পারি সে বাংলাদেশ ক্রিকেটের জন্য লম্বা রেসের ঘোড়া হতে চলেছে। তার পরিসংখ্যানও বলছে যে সে আসলে কি করতে পারে।”

আফগানিস্তানের বিপক্ষে সেঞ্চুরি পাওয়ার আগে প্রথম ম্যাচেও ১২২ বলে ৮৯ রানের দারুণ ইনিংস খেলেছেন। দলের প্রয়োজনে তিন নাম্বার থেকে চারে নেমে গিয়েছেন দ্বিতীয় ম্যাচে এসে। তবে, কার্তিক জানালেন তিন নম্বরেই শান্তকে দেখতে চান তিনি, ‘শেষ ম্যাচেও কঠিন কন্ডিশনে সে খুবই ব্যাটিং করেছে। সে দলের জন্য তিন নম্বর পজিশনে খুবই গুরুত্বপূর্ণ ক্রিকেটার। উপমহাদেশের কন্ডিশনে সে এমন ব্যাটসম্যান না যে আগ্রাসী ক্রিকেট খেলে। তবে সে এমন ক্রিকেটার যে দলের বিপদে অ্যাঙ্করিং রোল প্লে করবে পরিস্থিতি অনুযায়ী।’

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন