Homeজাতীয়বাংলাদেশকে ১৯১ মিলিয়ন ইউরো দিবে জার্মানি

বাংলাদেশকে ১৯১ মিলিয়ন ইউরো দিবে জার্মানি

বাংলাদেশের টেকসই উন্নয়নের জন্য ১৯১ মিলিয়ন ইউরো দেবে জার্মানি। এ বিষয়ে ২০২২ সালের ডিসেম্বরে উভয় দেশের সরকারের মধ্যকার আলোচনা পরিপ্রেক্ষিতে রোববার (৩ সেপ্টেম্বর) উন্নয়ন সহযোগিতা সংক্রান্ত দুইটি দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

এক সংবাদ বিজ্ঞপ্তির বরাতে বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) জানিয়েছে, এই দ্বিপাক্ষিক চুক্তি অনুসারে জার্মানি বাংলাদেশকে ১৯১ মিলিয়ন ইউরো দেবে। এর মধ্যে ৫৫ মিলিয়ন ইউরো দেয়া হবে কারিগরি সহযোগিতা হিসেবে আর বাকি ১৩৬ মিলিয়ন ইউরো আর্থিত সহযোগিতা হিসেবে দেয়া হবে।

চুক্তিতে বাংলাদেশ সরকারের পক্ষে স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান এবং জার্মানির পক্ষে স্বাক্ষর করেন বাংলাদেশের ফেডারেল রিপাবলিক অব জার্মানির চার্জ ডি অ্যাফেয়ার্স (এ.আই) জান জানোস্কি।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশ সরকার এবং ঢাকাস্থ জার্মান দূতাবাসের উচ্চপদস্থ কর্মকর্তারা এবং জার্মান ডেভেলপমেন্ট কো-অপারেশনের কর্মকর্তা ও বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।

এই প্রকল্পগুলোর মূল লক্ষ্য হচ্ছে, গ্রিন এবং জাস্ট এনার্জি ট্রানজিশন, টেকসই নগর উন্নয়ন, টেকসই সাপ্লাই চেইন, জীববৈচিত্র্য এবং নারীর ক্ষমতায়নের পাশাপাশি কক্সবাজারে বাংলাদেশ এবং বাস্তুচ্যুত সম্প্রদায়ের জন্য সহায়তা করা।

১৯৭২ সাল থেকে বাংলাদেশের উন্নয়নে আর্থিক ও প্রযুক্তিগত সহায়তা দিয়ে আসছে জার্মানি। যার পরিমাণ ৩ বিলিয়ন ইউরোর বেশি।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন