Homeতথ্য প্রযুক্তিসরকারি কর্মচারীদের আইফোন ব্যবহার নিষিদ্ধ করল চীন

সরকারি কর্মচারীদের আইফোন ব্যবহার নিষিদ্ধ করল চীন

সরকারি কর্মচারীদের আইফোন ব্যবহার নিষিদ্ধ করল চীন। এই খবরের পর আইফোন নির্মাতা অ্যাপলের শেয়ারের দরপতন হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক ব্যক্তিদের বরাত দিয়ে সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গত বুধবার দিন শেষে ৩ দশমিক ৬ শতাংশ দাম কমে অ্যাপলের শেয়ার ১৮২ দশমিক ৯১ ডলারে লেনদেন হয়। এর আগে গত মঙ্গলবার পর্যন্ত অ্যাপলের শেয়ার ৪৬ শতাংশ বৃদ্ধি পেয়েছিল।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় ও অ্যাপলের সঙ্গে সিএনএন যোগাযোগ করলেও এ বিষয়ে তাদের কোনো মন্তব্য পায়নি।

চীনের কেন্দ্রীয় সরকারি সংস্থার সঙ্গে নিয়মিত যোগাযোগ রয়েছে এমন একটি সূত্র সিএনএনকে জানিয়েছে, করোনা মহামারির আগে থেকেই আইফোন ব্যবহার বন্ধের অলিখিত নিয়ম ছিল। এবার সেই নিয়ম আনুষ্ঠানিক নীতির মাধ্যমে প্রকাশ পেল। বিষয়টি সংবেদনশীল হওয়ার কারণে সূত্রটি নাম প্রকাশে অনিচ্ছুক।

কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের এখন হুয়াওয়ের মত দেশীয় স্মার্টফোন ব্যবহারের প্রবণতা বেড়েছে।

২০২২ সালের জুনে সিএনএন এক প্রতিবেদনে বলেছে, নিরাপত্তার আশঙ্কায় চীনের সরকারি মন্ত্রণালয়গুলো টেসলা গাড়িকে তাদের প্রাঙ্গণে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে।

অ্যাপলের সিইও টিম কুক গত মার্চ মাসে চীনে ভ্রমণ করেন। অ্যাপলের জন্য গুরুত্বপূর্ণ বাজার ও উৎপাদক হলো চীন। চীনের বাজার থেকে কোম্পানিটির প্রায় ১৯ শতাংশ আয় হয়।

চীনের প্রযুক্তির বিরুদ্ধে প্রতিশোধ নিতে যুক্তরাষ্ট্র একই ধরনের পদক্ষেপ নিতে পারে।

চীনের হুয়াওয়ে ও জেটিই কোম্পানি অনেক দিন ধরেই যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার অধীনে। যুক্তরাষ্ট্রের নিরাপত্তার ক্ষেত্রে ‘এক অগ্রহণযোগ্য ঝুঁকির’ কথা উল্লেখ্য করে গত নভেম্বরে বাইডেনের প্রশাসন উভয় কোম্পানির টেলিকমিউনিকেশনের সরঞ্জামের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

চীনের সরকার ব্যক্তিগত তথ্য চুরি করতে পারে এমন অভিযোগে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদসহ অনেক প্রতিষ্ঠানে টিকটক বন্ধ করে দেওয়া হয়। এ ছাড়া যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রদেশে যেমন–নিউইয়র্ক, মন্টনা, ওহিও, টেক্সাস ও জর্জিয়াতে টিকটিক বন্ধ করে দেওয়া হয়েছে।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন