Homeরাজনীতিগণমাধ্যম পর্যবেক্ষণে স্বাধীন কমিশন গঠনে উদ্যোগ নেয়া হবে: আইনমন্ত্রী

গণমাধ্যম পর্যবেক্ষণে স্বাধীন কমিশন গঠনে উদ্যোগ নেয়া হবে: আইনমন্ত্রী

ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের মত সাইবার নিরাপত্তা আইন নিয়েও একের পর এক আশ্বাস দিচ্ছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। এবার তিনি বললেন, গুরুত্ব দেয়া হচ্ছে গণমাধ্যমের সুরক্ষায়।

শনিবার (৯ সেপ্টেম্বর) রাজধানীর বাংলা একাডেমী প্রাঙ্গণে ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার আয়োজিত সম্প্রচার সম্মেলনে আইনমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, সাংবাদিকদের সুরক্ষা দেয়া ও গণমাধ্যমের অসুবিধাগুলো দূর করার জন্য আলাপ আলোচনার মাধ্যমেই একটি সুরক্ষা আইন তৈরি করতে হবে। গণমাধ্যমের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করার জন্য একটি স্বাধীন কমিশন বা ওয়াচ ডগ গঠনের উদ্যোগ নেয়া হবে বলেও জানান আইনমন্ত্রী।

এ সময় গণমাধ্যমের সিনিয়র সাংবাদিকরা সুরক্ষায় আইন করার পাশাপাশি বিভিন্ন দাবি তুলে ধরে না।

আইনমন্ত্রী বলেন, স্বাধীন সাংবাদিকতার ক্ষেত্রে বাধা সৃষ্টি করা ডিজিটাল সিকিউরিটি আইনের উদ্দেশ্য ছিল না। আইনটি সম্পর্কে যখন যে ধরনের অভিযোগ পাওয়া গেছে, তখনই সমাধানে ব্যবস্থা নেয়া হয়েছে। সকল সমস্যার সমাধানে গণমাধ্যমের সুরক্ষায় শিগগিরই আইন করার উদ্যোগ নেয়ার কথা জানান আইনমন্ত্রী।

তিনি বলেন, একটা ব্রডকাস্টিং কমিশন অথবা এই ধরণের একটা কমিশন, যেটি হবে ওয়াচ ডগ। কোড অব ইথিকস প্রয়োগের জায়গা যদি বাধা আসে তাহলে সেখানে যেমন মালিকরা যেতে পারবেন, সাংবাদিক, জনগণ, সরকার- সবাই যেতে পারবে। সেই রকম একটা ওয়াচ ডগ সেটআপ করতে আইনি কাঠামো লাগবে। সরকারেরও একটা দায়িত্ব হবে, আমরাও যেন এমন কিছু না করি যেটা এই কোড অব ইথিকস ভঙ্গ করবে। যদি সরকারও করে তাহলে যাতে আপনারা সেই স্বাধীন কমিশনে যেতে পারেন।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন