Homeখেলাভারত ম্যাচ পাতিয়েছে, এমন বার্তা পেয়ে যা বললেন শোয়েব

ভারত ম্যাচ পাতিয়েছে, এমন বার্তা পেয়ে যা বললেন শোয়েব

এশিয়া কাপের সুপার ফোরে নিজেদের প্রথম ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে ৩৫৬ রানের পাহাড় গড়েছিল ভারত। কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে রিজার্ভ ডেতে গড়ানো ম্যাচটা তারা জিতেছিল ২২৮ রানের রেকর্ড ব্যবধানে।

সেই ভারতই গতকাল একই মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে ২১৩ রানেই গুটিয়ে গেছে। অথচ পাকিস্তানের মতো শ্রীলঙ্কার বিপক্ষেও দলকে উড়ন্ত শুরু এনে দিয়েছিলেন অধিনায়ক রোহিত শর্মা ও আরেক ওপেনার শুবমান গিল। প্রথম ১১ ওভারে দুজনে তুলেছিলেন ৮০ রান।

তবে দুনিত ভেল্লালাগে ও চারিত আসালাঙ্কার ক্যারিয়ার–সেরা বোলিংয়ে এরপর তাসের ঘরের মতো ভেঙে পড়ে ভারতের শক্তিশালী ব্যাটিং লাইনআপ। ১১ রানের মধ্যে রোহিত, গিল ও বিরাট কোহলির উইকেট হারিয়ে বেশ চাপে পড়ে।
চতুর্থ উইকেটে লোকেশ রাহুল ও ঈশান কিষান ঘুরে দাঁড়ানোর চেষ্টা করলেও তাঁদের ৬৩ রানের জুটি ভাঙতেই হুড়মুড়িয়ে পড়ে ভারত। দলটি এবার ৩২ রানের ব্যবধানে ৫ উইকেট হারায়। শেষ উইকেট জুটিতে মোহাম্মদ সিরাজকে নিয়ে অক্ষর প্যাটেল ‘মহামূল্যবান’ ২৭ রান যোগ না করলে ২০০-এর গণ্ডিও পেরোনো হতো না। যদিও দুর্দান্ত বোলিং করে ছোট সংগ্রহকেও যথেষ্ট বানিয়ে ফেলেছেন কুলদীপ যাদব-যশপ্রীত বুমরারা। দলকে তুলেছেন ফাইনালে।

তবে ভারত ম্যাচ জিতলেও রাতারাতি তাদের ব্যাটিংয়ের এমন অধঃপতনকে সন্দেহের চোখে দেখছেন অনেকে। বিশ্বের নানা প্রান্ত থেকে ভারতের ব্যাটিং নিয়ে সন্দেহের কথা নাকি শোয়েব আখতারকে জানাচ্ছেন কেউ কেউ। তাঁদের দাবি, শ্রীলঙ্কার বিপক্ষে ভারত কাল ম্যাচ পাতিয়েছে। তবে পাকিস্তানের সাবেক গতিতারকা সমর্থকদের এমন দাবি উড়িয়ে দিয়েছেন। তাঁর বিশ্বাস, ম্যাচ গড়পেটা হয়নি। বরং লঙ্কানরা অসাধারণ বোলিং করেছে।

নিজের ইউটিউব চ্যানেলে ভারত-শ্রীলঙ্কা ম্যাচ নিয়ে প্রতিক্রিয়া জানানোর একপর্যায়ে মেজাজ হারিয়ে ফেলেন শোয়েব। বলেন, ‘আমি জানি না আপনারা এসব কী করছেন। আমার কাছে অনেক মিম ও বার্তা আসছে। সেগুলোতে লেখা ভারত ম্যাচ পাতিয়েছে। পাকিস্তানকে বাদ দিতেই শ্রীলঙ্কার কাছে ইচ্ছাকৃতভাবে হারতে চেয়েছিল ভারত। আপনারা এসব কী বলছেন? তারা (লঙ্কানরা) হৃদয় নিংড়ে দিয়ে বোলিং করেছে। ভেল্লালাগে ও আসালাঙ্কা অসাধারণ উদ্যম নিয়ে বোলিং করেছে। আপনারা কি ২০ বছর বয়সী ছেলেটার (ভেল্লালাগে) খেলা দেখেছেন? সে ৪৩ রান করেছে এবং ৫ উইকেট নিয়েছে। এরপরেও ভারত ও অন্যান্য দেশ থেকে আমাকে ফোন করে বলছেন, ভারত ইচ্ছা করে হারতে চেয়েছিল!’

জিতলেই প্রথম দল হিসেবে এশিয়া কাপের ফাইনাল নিশ্চিত—এমন ম্যাচ ভারত কেন ইচ্ছা করে হারতে চাইবে, তার কোনো যুক্তিও খুঁজে পাননি শোয়েব, ‘আমাকে বলুন, তারা (ভারত) কেন হারতে চাইবে। তারা তো ফাইনালে উঠতে চেয়েছে। সুনির্দিষ্ট কারণ ছাড়াই আপনারা মিম বানাচ্ছেন। হ্যাঁ, ভারত দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়েছে। কুলদীপের বোলিং ছিল অবিশ্বাস্য। আপনারা বুমরাকে দেখুন, ছোট সংগ্রহ ডিফেন্ড করতে নেমে সে কীভাবে লড়েছে।’

কাল ভারতের জয়ে বাংলাদেশের বিদায়ও নিশ্চিত হয়ে গেছে। আগামীকাল পাকিস্তান-শ্রীলঙ্কার মধ্যে জয়ী দল ফাইনালে ভারতের প্রতিপক্ষ হবে। অঘোষিত সেমিফাইনাল সামনে রেখে উত্তরসূরিদের ভেল্লালাগের মতো লড়াকু মানসিকতার তাগিদ দিয়েছেন শোয়েব, ‘ভেল্লালাগের মতো ২০ বছর বয়সী তরুণ লড়াই করছে। সে ব্যাটিং-বোলিং সবকিছুতেই অবদান রাখছে। কিন্তু আমাদের খেলোয়াড়েরা সেটা পারেনি। কেউ আমাকে বলুন, আমাদের ফাস্ট বোলাররা কবে টানা ২৫ থেকে ৩০টি ওয়ানডে ম্যাচ খেলেছে? আমরা আশা করি শাহিন, হারিস ও নাসিম চোটমুক্ত থেকে ১০ ওভার করে বোলিং করবে। আমি পাকিস্তানের খেলোয়াড়দের কাছ থেকে প্রতিরোধ আশা করি। (ভারতের বিপক্ষে) হারটা ছিল অপমানজক।’

অবশ্য শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে শাহিন ছাড়া বাকি দুই পেসারকে পাওয়ার সম্ভাবনা কম পাকিস্তানের, নাসিম তো চোটের কারণে ছিটকেই গেছেন। পাকিস্তান ফাইনালে উঠলেও তাঁকে পাওয়া যাবে না।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন