Homeখেলানাসিরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আইসিসির

নাসিরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আইসিসির

বাংলাদেশের জাতীয় দলের সাবেক ক্রিকেটার নাসির হোসেন যেন বিতর্কের অপর নাম। বিভিন্ন সময়ে নানা কর্মকাণ্ডে জড়িত হয়ে আলোচনার জন্ম দিয়েছেন এই ক্রিকেটার । তবে এবার তিনি নিজেকেই ছাড়িয়ে গেলেন। নাসির হোসেনের বিরুদ্ধে এবার দুর্নীতির অভিযোগ এনেছে আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

অভিযোগটি ২০২১ সালের সংযুক্ত আরব আমিরাতের টি-টেন লিগ ঘিরে। সেই টুর্নামেন্টের ম্যাচে দুর্নীতির চেষ্টা করার জন্য নাসির হোসেনসহ ৮ জনের বিরুদ্ধে অভিযোগ এনেছে আইসিসি।

আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানায়, আমিরাত ক্রিকেট বোর্ডের (ইসিবি) পক্ষ থেকে এ অভিযোগ গঠন করেছে তারা। নাসিরের বিরুদ্ধে আমিরাত ক্রিকেট বোর্ডের দুর্নীতিবিরোধী কোডের তিনটি ধারা ভঙ্গের অভিযোগ আনা হয়েছে।

অভিযোগগুলি ২০২১ সালের আবুধাবি টি-টেন ক্রিকেট লিগের ম্যাচগুলোকে পাতানোর চেষ্টার সাথে সম্পর্কিত। এই টুর্নামেন্টের জন্য ইসিবি আইসিসিকে মনোনীত দুর্নীতি দমন কর্মকর্তা হিসাবে নিযুক্ত করেছিল এবং সেই হিসাবে আইসিসি আমিরাত ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে এই চার্জগুলি জারি করেছে৷ যার মধ্যে নাসির হোসেনকে দুর্নীতি প্রতিরোধ আর্টিকেলের ২.৪.৩, ২.৪.৪ এবং ২.৪.৬ ধারায় অভিযুক্ত করেছে।

এরমধ্যে ২.৪.৩ ধারায় যে অভিযোগ তাতে বলা হয়েছে যে নাসির ৭৫০ ডলার সমমুল্যের উপহার নিয়েছিলেন তবে এই সম্পর্কে ইসিবির দুর্নীতি দমন কর্মকতাকে জানাননি। এছাড়াও বাকি দুই ধারায় নাসিরের বিরুদ্ধে ম্যাচ পাতানোর প্রস্তাব পাওয়ার বিষয় না জানানো এবং তদন্তে সাহায্য না করার অভিযোগ আনা হয়েছে।

নাসির ছাড়াও আবুধাবি টি-টেন লিগের এই দুর্নীতি মামলায় দুইটি দলের মালিক,দুই জন খেলোয়াড়, একজন টিম ম্যানেজার এবং দুই সহকারী কোচকে অভিযুক্ত করা হয়েছে। তাদের হাতে ১৪ দিন সময় আছে জবাব দেওয়ার জন্য। অভিযোগ প্রমাণিত হলে বড় ধরণের নিষেধাজ্ঞার মুখোমুখি হতে যাচ্ছেন নাসির।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন