Homeখেলাবয়কট তুলে নিলেন স্পেনের নারী ফুটবলাররা

বয়কট তুলে নিলেন স্পেনের নারী ফুটবলাররা

চুমুকাণ্ড ও এর ধারাবাহিকতায় স্পেন জাতীয় দলের হয়ে খেলা বয়কট করেন নারী ফুটবলাররা। অবশেষে বয়কট তুলে নিয়েছে জেনি হারমোসোর দল। বুধবার (২০ সেপ্টেম্বর) এক মিটিংয়ে স্প্যানিশ ফুটবল ফেডারেশন জাতীয় দলে ব্যাপক রদবদল আনার প্রতিশ্রুতি দিলে বয়কট তুলে নেয়ার কথা জানান খেলোয়াড়রা।

গত ২০ আগস্ট নারী বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে শিরোপা জেতে স্পেন। পুরস্কারমঞ্চে স্প্যানিশ ফুটবলার হারমোসোকে প্রকাশ্যে জড়িয়ে ধরে ঠোঁটে চুমু দেন স্প্যানিশ ফুটবল ফেডারেশনের সভাপতি লুইস রুবিয়ালেস। এরপর বিষয়টি নিয়ে সমালোচনার ঝড় উঠে। রুবিয়ালেস এ কাণ্ডের ব্যাখ্যা দিয়েছিলেন এভাবে, ‘চুমুটা ছিল স্নেহপূর্ণ। এটাকে নিয়ে যারা সমালোচনা করছে, তারা মূর্খ।’

রুবিয়ালেসের ব্যাখ্যা ধোপে টেকেনি। সমালোচনা চলতেই থাকে। এক পর্যায়ে তার পদত্যাগের দাবি তোলেন অনেকে। এ বিষয়ে স্পেনের নারী ফুটবলাররাও ঐকমতে পৌঁছান। কিন্তু রুবিয়ালেস কোনো কিছুতেই পদত্যাগ করতে রাজি নন বলে জানান। এসব ঘটনার পর খেলা বয়কট করেন নারী ফুটবলাররা। জাতীয় দলের কাঠামোতে রদবদল আনা হলে আবার খেলায় ফিরবেন বলে জানান তারা।

নারীদের খেলায় ফেরাতে হস্তক্ষেপ করতে হয় স্পেনের প্রশাসনকে। অনেকটা তাদের উদ্যোগেই ভ্যালেন্সিয়ার একটি হোটেলে বৈঠকের আয়োজন হয়েছিল। বৈঠকে উপস্থিত ছিলেন জাতীয় ক্রীড়া পরিষদ (সিএসডি), রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশন ও নারী ফুটবলারদের ইউনিয়ন ফুটপ্রোর সদস্যরা। প্রায় ৭ ঘণ্টার দীর্ঘ বৈঠক শেষে খেলতে রাজি হয়েছেন নারী খেলোয়াড়রা। তাদের আশ্বস্ত করা হয় যে, খেলতে অস্বীকৃতি জানানোয় কারো বিরুদ্ধেই কোনো ধরনের ব্যবস্থা নেয়া হবে না।

বৈঠক শেষে সিএসডি প্রেসিডেন্ট ভিক্টর ফ্রাঙ্কোস বলেন, ‘ফেডারেশন দ্রুত ব্যাপক রদবদল আনার প্রতিশ্রুতি দিয়েছে। আগামীকাল একটি চুক্তি সই হবে, যেটা নজরদারি করার জন্য আরএফইএফ, সিএসডি এবং খেলোয়াড়দের নিয়ে একটি যৌথ কমিশন হবে। ফুটবলাররা তাদের উদ্বেগ এবং ফেডারেশনে অর্থবহ পরিবর্তনের প্রয়োজনীয়তা নিয়ে বলেছে। ফেডারেশনও অবিলম্বে পরিবর্তনের অঙ্গীকার করেছে।’

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন