Homeজাতীয়নিরাপদ প্রত্যাবাসনের মাধ্যমে রোহিঙ্গা সংকটের সমাধান করতে হবে

নিরাপদ প্রত্যাবাসনের মাধ্যমে রোহিঙ্গা সংকটের সমাধান করতে হবে

বাংলাদেশের জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ বলেছেন, নিরাপদ প্রত্যাবাসনের মাধ্যমেই রোহিঙ্গা সংকটের সমাধান করতে হবে। এশিয়া প্যাসিফিক ফোরাম, মিয়ানমারের জাতীয় মানবাধিকার কমিশন এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে এখনই এ ব্যাপারে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া প্রয়োজন।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) এশিয়া প্যাসিফিক ফোরামের ২৮তম বার্ষিক সম্মেলনের শেষ দিনে এসব কথা বলেন তিনি।

রোহিঙ্গা সংকটের কারণে বাংলাদেশসহ প্রতিবেশী দেশগুলোর জন্য আঞ্চলিক হুমকি বেড়ে যাওয়ার বিষয়টি উল্লেখ করে তিনি বলেন, ২০১৭ সালে রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর নিষ্ঠুর নির্যাতনের ফলে ১১ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়। সব মিলিয়ে বর্তমানে ১৩ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। আন্তর্জাতিক সম্প্রদায়, জাতিসংঘ কর্তৃক বিভিন্ন চাপ, নিষেধাজ্ঞা সত্ত্বেও মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়নি। এ অবস্থায় রোহিঙ্গারা হতাশাগ্রস্ত হয়ে পড়েছে এবং নানা ধরনের অপরাধের সঙ্গে জড়িয়ে পড়ছে। ফলে, এই অঞ্চলের নিরাপত্তা হুমকির সম্মুখীন। তাই, এশিয়া প্যাসিফিক ফোরাম, মিয়ানমারের জাতীয় মানবাধিকার কমিশন এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে এখনই এব্যাপারে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার জন্য আহ্বান জানান ড. কামাল।

জাতীয় মানবাধিকার কমিশনের উপ-পরিচালক ফারহানা সাঈদ জানান, রোহিঙ্গা ইস্যুটি ফোরামের আলোচনায় উত্থাপনের জন্য জাতিসংঘ মানবাধিকার কমিশনের এশিয়া প্যাসিফিক অঞ্চলের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ররি মুনগভেন কমিশন চেয়ারম্যানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে এব্যাপারে উদ্যোগ নেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন ড. কামাল। সম্মেলনে কমিশন চেয়ারম্যান ছাড়াও রয়েছেন সার্বক্ষণিক সদস্য সেলিম রেজা এবং উপ-পরিচালক আজহার হোসেন।

উল্লেখ্য, এশিয়া প্যাসিফিক ফোরাম (এপিএফ) এশিয়া প্যাসিফিক অঞ্চলের জাতীয় মানবাধিকার সংস্থাসমূহের আঞ্চলিক জোট। জাতীয় মানবাধিকার সংগঠনগুলোর আন্তর্জাতিক নেটওয়ার্ক গ্লোবাল অ্যালায়েন্স অব ন্যাশনাল হিউম্যান রাইটস ইনস্টিটিউশনের (জিএএনএইচআরআই) ৪টি আঞ্চলিক জোটের মধ্যে একটি হলো এপিএফ। এরকম অন্য তিনটি ফোরাম রয়েছে আমেরিকা, আফ্রিকা ও ইউরোপ অঞ্চলের। এশিয়া প্যাসিফিক অঞ্চলের ২৬টি জাতীয় মানবাধিকার সংস্থা এপিএফ এর সদস্য যার মধ্যে জাতীয় মানবাধিকার কমিশন, বাংলাদেশও রয়েছে, যা বাংলাদেশের জন্য অত্যন্ত সম্মানজনক।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন