Homeজাতীয়রুপিতে লেনদেনের অনুমতি পেল আরও ২ ব্যাংক

রুপিতে লেনদেনের অনুমতি পেল আরও ২ ব্যাংক

ডলারের ওপর থেকে নির্ভরতা কমাতে ও দ্বিপক্ষীয় বাণিজ্যে গতি বাড়াতে চলতি বছরের জুলাইতে দেশের দুটি ব্যাংককে ভারতের সঙ্গে রুপিতে লেনদেনের অনুমতি দেয় কেন্দ্রীয় ব্যাংক। এবার এ লেনদেনের গতি আরও বাড়াতে বাংলাদেশ ব্যাংক আরও দুটি ব্যাংককে রুপিতে লেনদেনের অনুমতি দিয়েছে।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক সময় সংবাদকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ভারতীয় মুদ্রায় বাণিজ্য পরিচালনার অনুমতি চেয়ে আবেদন করেছে বেশকিছু ব্যাংক। সেখান থেকে যাচাই-বাছাই শেষে ইসলামী ব্যাংক ও স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংককে ভারতের সঙ্গে রুপিতে বাণিজ্য পরিচালনার অনুমতি দেয়া হয়েছে। বর্তমানে রুপিতে বাণিজ্য পরিচালনা করা ব্যাংকের সংখ্যা ৪টি।

এর আগে চলতি বছরের ১১ জুলাই ভারতের সঙ্গে রুপিতে বাণিজ্য চালু হয়। সে সময় সোনালী ব্যাংক ও ইস্টার্ন ব্যাংক লিমিটেডকে (বর্তমানে ইস্টার্ন ব্যাংক পিএলসি) আমদানি-রফতানি বাণিজ্যে ডলারের পরিবর্তে রুপিতে এলসি খোলার অনুমতি দেয়া হয়েছিল।

এ ছাড়া বর্তমানে আরও বেশকিছু ব্যাংক রুপিতে বাণিজ্য পরিচালনার অনুমোদনের জন্য কেন্দ্রীয় ব্যাংকের কাছে আবেদন জমা দিয়েছে বলে জানান মেজবাউল হক। এই ব্যাংকগুলোর আবেদন বর্তমানে পর্যালোচনাধীন। যাচাই-বাছাই শেষে পর্যায়ক্রমে রুপিতে লেনদেনের জন্য আরও ব্যাংককে অনুমতি দেয়া হবে।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন