Homeজাতীয়চীন থেকে আমদানিকৃত ২০টি লাগেজভ্যান বিভিন্ন ট্রেনে পরিচালনার প্রস্তাব

চীন থেকে আমদানিকৃত ২০টি লাগেজভ্যান বিভিন্ন ট্রেনে পরিচালনার প্রস্তাব

চীন থেকে আমদানিকৃত ৭৫টি লাগেজ ভ্যানের মধ্যে প্রথম লটে ২০টি বিভিন্ন ট্রেনে পরিচালনার প্রস্তাব করেছে রেলওয়ের পূর্ব কার্যালয়। গত ১২ সেপ্টেম্বর এই কার্যালয়ের চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট মো. শহিদুল ইসলাম এ ব্যাপারে রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদাত আলী বরাবর আনুষ্ঠানিক চিঠি দিয়েছেন।

চিঠিতে বলা হয়েছে, চীন থেকে আমদানিকৃত ৭৫টি এমজি লাগেজভ্যানের মধ্যে প্রথম লটে ২০টি দ্রুত বিভিন্ন ট্রেনে ব্যবহারের জন্য পরিবহন বিভাগকে হস্তান্তর করা হবে। এজন্য ঢাকা-সিলেট-ঢাকা রুটে পারাবত এক্সপ্রেসে একটি, চট্টগ্রাম-সিলেট-চট্টগ্রাম রুটে পাহাড়িকা/উদয়ন এক্সপ্রেসে ২টি, চট্টগ্রাম-ময়মনসিংহ-চট্টগ্রাম রুটে বিজয় এক্সপ্রেসে একটি, ঢাকা-দেওয়ানগঞ্জ-ঢাকা রুটের ব্রহ্মপুত্র এক্সপ্রেসে একটি, ঢাকা-ভূয়াপুর-ঢাকা রুটে জামালপুর এক্সপ্রেসে একটি, ঢাকা-কিশোরগঞ্জ-ঢাকা রুটে কিশোরগঞ্জ এক্সপ্রেসে একটি, ঢাকা-মোহনগঞ্জ-ঢাকা রুটের হাওর এক্সপ্রেসে একটি লাগেজভেন যুক্ত করার প্রস্তাব করা হয়েছে।

এছাড়াও চট্টগ্রাম-ঢাকা-চট্টগ্রাম রুটের মহানগর এক্সপ্রেসে একটি, একই রুটের চট্টলা এক্সপ্রেসে দুটি, ঢাকা-সিলেট-ঢাকা রুটের জয়ন্তীকা/উপবন এক্সপ্রেসে একটি, চট্টগ্রাম-সিলেট-চট্টগ্রাম রুটের পাহাড়িকা/উদয়ন এক্সপ্রেসে একটি, ঢাকা-রংপুর-ঢাকা রুটে রংপুর এক্সপ্রেসে একটি, ঢাকা-কুড়িগ্রাম-ঢাকা রুটের কুড়িগ্রাম এক্সপ্রেসে একটি ও ঢাকা-লালমনিরহাট-ঢাকা এক্সপ্রেসে একটি লাগেজভেন যুক্ত করা করার প্রস্তাব করা হয় চিঠিতে। এই ১৬টির বাইরে ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও লালমনিরহাট ইয়ার্ডে আরো চারটি ভ্যান থাকবে।

রেল কর্মকর্তারা জানিয়েছেন, রেলের পূর্ব বিভাগের প্রস্তাব প্রস্তাব বাস্তবায়নের আগে সর্বশেষ আবারো যাচাই বাছাই চলছে। লাভজনক রুট বিবেচনায় অগ্রাধিকার ভিত্তিতে বিভিন্ন রুটের ট্রেনে ভ্যানগুলো যুক্ত করা হবে।

এদিকে আয় বাড়াতে প্রতিটি ট্রেনে পণ্য পরিবহনে একটি করে কোচ বা লাগেজ ভ্যান যুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। প্রাথমিকভাবে মোট ১২৫টি লাগেজ ভ্যান যুক্ত করা হচ্ছে। ২৪ সেপ্টেম্বর এ ভ্যানের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

তিনি জানান, প্রতিটি আন্তঃনগর ট্রেনে এটা যুক্ত হবে। এতে কৃষক পণ্য সরবরাহ করবেন। কোনো কোনো ট্রেনে শীতাতপ নিয়ন্ত্রিত লাগেজও থাকবে।

মন্ত্রী বলেন, ১২৫টি লাগেজ ভ্যানের মধ্যে ৭৫টি মিটারগেজ লাইনের ট্রেনের। আর ৫০টি ব্রডগেজ লাইনের ট্রেনের জন্য। ব্রডগেজে ১০টি রেফ্রিজারেটর আর মিটারগেজে ১৬টি রেফ্রিজারেটর থাকবে। এতে খুলনা বা কক্সবাজার থেকে মাছ ও অন্যান্য পণ্য আনা যাবে।

রেলওয়ের কর্মকর্তারা জানান, রেলের আয়ের অন্যতম খাত পণ্য পরিবহন। বর্তমানে রেলে ৪১টি মিটারগেজ ও ১০টি ব্রডগেজ লাগেজ ভ্যান আছে। যার বেশির ভাগের অর্থনৈতিক আয়ুষ্কাল পেরিয়ে গেছে। ফলে যথেষ্ট আয় আসছে না। তাই এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে রেলে রোলিং স্টক অপারেশন উন্নয়ন প্রকল্পের আওতায় অত্যাধুনিক ৭৫টি মিটারগেজ ও ৫০টি ব্রডগেজ লাগেজ ভ্যান সংযোজনের সিদ্ধান্ত নেয় সরকার।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন