Homeতথ্য প্রযুক্তিসাইবার নিরাপত্তা জোরদারে পর্যালোচনা সভা

সাইবার নিরাপত্তা জোরদারে পর্যালোচনা সভা

দেশে সাইবার নিরাপত্তা জোরদারে পর্যালোচনা সভা করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ। সভায় সাইবার নিরাপত্তা জোরদারে ইতিপূর্বে ঘোষিত ৩৪টি গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো (সিআইআই) সমূহের গৃহীত কার্যক্রম বিষয়ে বিভিন্ন সিদ্ধান্ত হয়।

আজ রোববার (২৪ সেপ্টেম্বর) আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে এই সভা আয়োজিত হয়।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিটি বিভাগের পক্ষ থেকে জানানো হয়, সিআইআই সমূহের বিভিন্ন সাইবার নিরাপত্তা ইস্যু, প্রতিষ্ঠানসমূহের জনবল কাঠামো, আইসিটি খাতে বরাদ্দ বৃদ্ধি, নিয়মিত আইটি অডিট কার্যক্রম সম্পাদন, সিকিউরিটি অপারেশন সেন্টার (এসওসি) ও নেটওয়ার্ক অপারেশন সেন্টার (এনওসি) গঠনসহ বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

সভায় গৃহীত সিদ্ধান্ত সমূহের মধ্যে রয়েছে- জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যালয়ের ওয়েবসাইটে ব্যবহৃত অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (এপিআই) সমূহের সমস্যাগুলো আগামী সাত দিনের মধ্যে সমাধান করে ডিজিটাল সিকিউরিটি এজেন্সি-কে প্রতিবেদন প্রেরণ করা। যেনো অক্টোবরের শুরু থেকেই উক্ত সাইটটি পুরোদমে সক্রিয় হয়।

পাশাপাশি সিআইআই প্রতিষ্ঠান প্রধানদের অংশগ্রহণে পরবর্তীতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিবের সভাপতিত্বে সাইবার নিরাপত্তা বিষয়ে বিশেষ সভা আয়োজন করার সিদ্ধান্তও এসময় গৃহীত হয়।

এছাড়া সাইবার নিরাপত্তা নিশ্চিত করণে আইসিটি বিভাগের ডিজিটাল নিরাপত্তা এজেন্সি (ডিএসএ) থেকে মন্ত্রণালয় সমূহকে পত্র প্রেরণ করা, প্রতিটি সিআইআই-তে সাইবার সিকিউরিটি ডিজাইন ল্যাব প্রতিষ্ঠার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা, ডিএসএ (এনসার্ট) থেকে সাইবার সিকিউরিটি ডিজাইন ল্যাব (সিএসডিএল) গঠনের কারিগরি দিক নির্দেশনা আগামী সাত কর্মদিবসের মধ্যে সকল সিআইআই প্রতিষ্ঠানসমূহকে অবহিত করা, সিআইআই গাইডলাইন অনুযায়ী সংশ্লিষ্ট তথ্যাদি আগামী সাত কার্যবিদসের মধ্যে ডিএসএ বরাবর প্রেরণ করার সিদ্ধান্ত গৃহীত হয়।

সিআইআই এর নিরাপত্তা নিশ্চিতকরণে ডিএসএ কিভাবে সহায়তা করতে পারে এবং তাদের কোনো দুর্বলতা থাকলে সেটি ডিএসএ-কে জানানো, সকল সিআইআই প্রতিষ্ঠানের টেকনিক্যাল জনবল বৃদ্ধির জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশনা প্রদান করা, সিআইআই সমূহের টেকনিক্যাল কর্মকর্তাদের সাইবার নিরাপত্তা বিষয়ে যথাযথ প্রশিক্ষণ ও সেইসাথে আন্তর্জাতিক মানের সার্টিফিকেশন গ্রহণের উদ্যোগ নিতে হবে মর্মেও সভায় পরামর্শ প্রদান করা হয়।

সভায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রণজিৎ কুমার, ডিএসএ’র মহাপরিচালক আবু সাঈদ মো. কামরুজ্জামান, প্রতিমন্ত্রী’র একান্ত সচিব মো. মুশফিকুর রহমান, বিজিডি ই-গভ সার্ট এর প্রকল্প পরিচালক প্রকৌশলী মোহাম্মদ সাইফুল আলম খানসহ ৩৪টি সিআইআই এর প্রতিনিধি এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন