Homeজাতীয়সাইবার নিরাপত্তা আইন বাস্তবায়নে ভুলত্রুটি থাকবে না, আশা আইনমন্ত্রীর

সাইবার নিরাপত্তা আইন বাস্তবায়নে ভুলত্রুটি থাকবে না, আশা আইনমন্ত্রীর

ডিজিটাল নিরাপত্তা আইন রহিত করে নতুন করে করা সাইবার নিরাপত্তা আইন বাস্তবায়নে ভুলত্রুটি থাকবে না বলে আশা প্রকাশ করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

আজ সোমবার সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক এ কথা বলেন। সাংবাদিকদের সঙ্গে কথা বলার আগে আইনমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন জাতিসংঘের মুক্তচিন্তা, মতপ্রকাশের স্বাধীনতার বিকাশ ও সুরক্ষাবিষয়ক বিশেষ র‌্যাপোর্টিয়ার আইরিন খান।
আইনমন্ত্রী বলেন, তিনি বলেছিলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের যে ভুলভ্রান্তি ছিল বা কিছু অপব্যবহার করা হচ্ছে, সেটি সাইবার নিরাপত্তা আইন হওয়ার পর দূর হবে। তিনি আশা করছেন, এটির (সাইবার নিরাপত্তা আইন) বাস্তবায়নে ভুলত্রুটি থাকবে না।

এ সময় সাংবাদিকেরা প্রশ্ন করেন, বিভিন্ন পর্যায় থেকে বলা হচ্ছে, ডিজিটাল নিরাপত্তা আইনের যে বিষয়বস্তু ছিল, সাইবার নিরাপত্তা আইনে সেগুলো প্রায় অভিন্ন আছে। এ কারণে এটিরও অপব্যবহার হওয়ার আশঙ্কা আছে।
এই প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, ‘তাহলে আমাকে অত্যন্ত দুঃখের সঙ্গে বলতে হবে, যাঁরা এই কথাগুলো বলছেন, তাঁরা ডিজিটাল নিরাপত্তা আইন ও সাইবার নিরাপত্তা আইন পাশাপাশি রেখে পড়েননি বা তাঁরা শুধু ডিজিটাল নিরাপত্তা আইনটিই পড়েছেন, সাইবার নিরাপত্তা আইন পড়েননি।’

বৈঠকের বিষয়বস্তু জানাতে গিয়ে জাতিসংঘের বিশেষ র‌্যাপোর্টিয়ার আইরিন খান বলেন, কীভাবে মতপ্রকাশের স্বাধীনতাকে শক্তিশালী করা যায়, সে বিষয়ে আইনমন্ত্রীর সঙ্গে গঠনমূলক ও বিস্তারিত আলোচনা হয়েছে।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন