Homeআন্তর্জাতিকচীনের সঙ্গে হটলাইন চায় মার্কিন মহাকাশ বাহিনী

চীনের সঙ্গে হটলাইন চায় মার্কিন মহাকাশ বাহিনী

মহাকাশে যে কোনো ধরনের সংকট সমাধানে চীনের সঙ্গে হটলাইন চালু করার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ বাহিনী। এ নিয়ে নিজেদের মধ্যে আলোচানা হয়েছে বলেও জানিয়েছেন মার্কিন মহাকাশ বাহিনীর প্রধান জেনারেল চান্স সল্টজম্যান। আজ সোমবার (২৫ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

মার্কিন মহাকাশ বাহিনীর প্রধান বলেন, উত্তেজনা কমাতে যুক্তরাষ্ট্র ও চীনের মহাকাশ বাহিনীর মধ্যে সরাসরি যোগাযোগ থাকা খুবই গুরুত্বপূর্ণ। তবে এ বিষয়ে আমরা এখনো চীনের সঙ্গে আলোচনা শুরু করেনি।

সল্টজম্যান আরও বলেন, চীনের সঙ্গে অন্তত সরাসরি যোগাযোগের একটি হটলাইন চালু করার বিষয়ে আমরা নিজেরা আলোচনা করেছি। যদি কোনো সংকট দেখা দেয় তাহলে যেন আমরা আসলে কার সঙ্গে যোগাযোগ করব, তা জানি। তবে এ বিষয়ে মার্কিন প্রেসিডেন্টে জো বাইডেন ও পররাষ্ট্র মন্ত্রণালয় সিদ্ধান্ত নেবে।

দক্ষিণ কোরিয়ার মতো জাপানেও মার্কিন মহাকাশ বাহিনীর একটি শাখা খোলার চিন্তা-ভাবনা করছে যুক্তরাষ্ট্র। এমন সম্ভাবনার মধ্যেই এসব কথা বলেছেন সল্টজম্যান।

জাপানে মার্কিন মহাকাশ বাহিনীর একটি স্থানীয় সদর দপ্তর খোলার সম্ভাবনা নিয়ে সোমবার টোকিওতে জাপানি প্রতিরক্ষা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন সল্টজম্যান। তবে এই সদর দপ্তর ঠিক কোথায় প্রতিষ্ঠা করা হবে বা এর উদ্দেশ্য কী তা জানাননি তিনি।

সামরিক বাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনীর পর ২০১৯ সালে মহাকাশ বাহিনী গঠন করে যুক্তরাষ্ট্র। এর মাধ্যমে ১৯৪৭ সালের পর প্রথমবারের মতো নতুন কোনো সামরিক সেবা চালু করে যুক্তরাষ্ট্র। তবে এতদিন হলেও চীন বা রাশিয়ার মহাকাশ বাহিনীর সঙ্গে তাদের কোনো হটলাইন নেই।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন