Homeআন্তর্জাতিকযুদ্ধকালীন জরুরি সরকার গঠন করলো ইসরাইল

যুদ্ধকালীন জরুরি সরকার গঠন করলো ইসরাইল

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও বিরোধীদলের নেতা বেনি গ্যান্তেজ দেশে জরুরি সরকার গঠনে সম্মত হয়েছেন।

বুধবার (১১ অক্টোবর) কয়েক ঘণ্টার দীর্ঘ আলোচনার পর গ্যান্তেজের জাতীয় ঐক্য পার্টি ও নেতানিয়াহুর লিকুদ পার্টি এক যৌথ বিবৃতিতে এ ঘোষণা দিয়েছে।

বিবিসি জানিয়েছে, বিবৃতিতে অনুসারে, দু’পক্ষ যুদ্ধকালীন একটি মন্ত্রিসভা গঠন করবেন। এ সভায় অন্তর্ভুক্ত থাকবেন নেতানিয়াহু, গ্যান্তেজ ও প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট। হামাসের বিরুদ্ধে যুদ্ধের সময় এ মন্ত্রিসভা কোনো সম্পর্কহীন নীতি বা আইন প্রচার করবে না।

প্রতিবেদনে বলা হয়েছে, যুদ্ধ পরিস্থিতিতে যুদ্ধ পরিচালনার বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট নয় এ ধরনের কোনো বিল বা সরকারি সিদ্ধান্ত নেসেটে (ইসরাইলি পার্লামেন্ট) পাস হবে না। এ ছাড়া যুদ্ধকালীন সময়ে সমস্ত সিনিয়র কর্তৃপক্ষ নিয়োগ স্বয়ংক্রিয়ভাবে বাড়ানো হবে।

ইসরাইলের সামরিক বাহিনী-আইডিএফের সাবেক জেনারেল ন্যাশনাল ইউনিটি এম কে গাদি আইজেনকোট এবং মন্ত্রী রন ডারমার যুদ্ধ মন্ত্রিসভায় পর্যবেক্ষক হিসেবে কাজ করবেন।

আল আকসা মসজিদে হামলা ও ফিলিস্তিনিদের উচ্ছেদ করে বসতি নির্মাণ অব্যাহত রাখার জবাবে গত শনিবার (৭ অক্টোবর) ইসরাইলে আকস্মিক হামলা শুরু করে ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস। পাল্টা হামলা শুরু করে ইসরাইলি বাহিনীও। যার মধ্যদিয়ে শুরু হয়েছে রক্তক্ষয়ী সংঘাতের।

বুধবার (১১ অক্টোবর) গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, পাঁচদিনের সংঘর্ষে অন্তত ৯৫০ জন মানুষ নিহত এবং আরও পাঁচ হাজারের বেশি আহত হয়েছেন।

অন্যদিকে, ইসরাইলের সেনাবাহিনী জানিয়েছে, দেশটিতে নিহতের সংখ্যা বেড়ে ১ হাজার ২০০ জনে দাঁড়িয়েছে। এছাড়া আহত হয়েছেন আরও ২ হাজার ৭০০ এর বেশি মানুষ।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন