Homeজাতীয়সিআইবি তথ্য হালনাগাদের সঙ্গে নির্বাচনের সম্পর্ক নেই

সিআইবি তথ্য হালনাগাদের সঙ্গে নির্বাচনের সম্পর্ক নেই

কেন্দ্রীয় ব্যাংকের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং স্পর্শকাতর বিষয় ক্রেডিট ইনফরমেশন ব্যুরো বা সিআইবি তথ্য। এখন থেকে ব্যাংকের শাখা পর্যায় থেকে গ্রাহকের ঋণের তথ্য আপডেট করা হবে। তবে কেন্দ্রীয়পর্যায়ে গ্রাহকের ঋণের তথ্য বা সিআইবি বাংলাদেশ ব্যাংকের (কেন্দ্রীয় ব্যাংক) তত্ত্বাবধায়নে থাকবে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী হালনাগাদের দায়িত্ব দেয়া হয়েছে ব্যাংকের শাখা পর্যায়ে। এর সঙ্গে জাতীয় নির্বাচনের কোনো সম্পর্ক নেই।

বুধবার (১১ অ‌ক্টোবর) বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে এক জরুরি সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক।

কেন্দ্রীয় ব্যাংকের দাবি, এতে করে আরও দ্রুততম সময়ে জানা যাবে খেলাপি ঋণের হালনাগাদ তথ্য। নির্বাহী পরিচালক মেজবাউল হক বলেন, আগে গ্রাহকের তথ্য হালনাগাদ করা হত ব্যাংকের প্রধান কার্যালয় থেকে। এতে করে এক থেকে দেড় মাস সময় লাগত। তবে নতুন পদ্ধতিতে অল্প সময়ের মধ্যেই হালনাগাদ হবে ঋণ গ্রহিতার তথ্য।

নতুন পদ্ধতিতে শাখাপর্যায় থেকে তথ্য এন্ট্রি দেয়া গেলেও তথ্য ভাণ্ডারে থাকা পুরানো তথ্য পরিবর্তন করতে পারবেন না ব্যাংকাররা। এর ফলে খেলাপি গ্রাহকের তথ্য গোপন করে খেলাপি নয়, এমন দেখানোর সুযোগ থাকবে না। সেই সঙ্গে সিআইবিতে কেউ ভুল তথ্য দিলে ব্যাংক কোম্পানি আইনে ব্যবস্থা নেয়ার সুযোগও আছে বলেও জানানো হয়।

এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে মুখপাত্র জানান, জাতীয় নির্বাচনের সাথে বাংলাদেশ ব্যাংকের সিআইবি হালনাগাদের নতুন উদ্যোগের কোনো সম্পর্ক নেই। এটি চলমান প্রক্রিয়া, তবে এ পদ্ধতিতে বেনামী ঋণ বা কোনো ঋণের সুবিধাভোগী অন্য কেউ কিনা, তা ধরার সুযোগ থাকবে না। ব্যাংকের শাখা পর্যায়ে থেকে সিআইবির তথ্য পরিবর্তন করার যে খবর প্রচার হচ্ছে তা সঠিক নয়।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন