Homeসর্বশেষড. ইউনূসের বিরুদ্ধে দ্বিতীয় সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষ

ড. ইউনূসের বিরুদ্ধে দ্বিতীয় সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষ

শ্রম আইন লঙ্ঘনের মামলায় ড. ইউনূসের বিরুদ্ধে দ্বিতীয় সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষ হয়েছে। বুধবার (১৮ অক্টোবর) ঢাকার শ্রম আদালত-৩ এর বিচারক শেখ মেরিনা সুলতানার আদালতে এই সাক্ষ্যগ্রহণ শেষ হয়।

এ মামলায় মোট ৪ জন সাক্ষী রয়েছে। এদিন ড. ইউনূস ও গ্রামীণ টেলিকম শ্রম আইন লঙ্ঘনের বিচার চেয়েছে কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদফতর। আদালতকে জানান, গ্রামীণ টেলিকম পরিদর্শনে গেলে সেখানেও শ্রম আইন লঙ্ঘনের প্রমাণ পান তারা।

চলতি বছরের ৬ জুন ড. ইউনূসসহ মামলার চার আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করার মধ্যদিয়ে শুরু হয় বিচারকাজ। কিন্তু অভিযোগ গঠনের আদেশ চ্যালেঞ্জ করে ড. ইউনূসের পক্ষে হাইকোর্টে করা আবেদন খারিজ হলে আপিল করা হয়। কিন্তু সে আবেদনেও হাইকোর্টের খারিজ আদেশ বহাল রাখেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এরপর নিয়ম অনুযায়ী বিচারক বেগম শেখ মেরিনা সুলতানার আদালতে গত ২২ আগস্ট সাক্ষ্যগ্রহণ শুরু হয়।

উল্লেখ্য, ২০২১ সালের ৯ সেপ্টেম্বর ঢাকার তৃতীয় শ্রম আদালতে কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদফতরের এক শ্রম পরিদর্শক বাদী হয়ে ড. ইউনূসসহ চারজনের বিরুদ্ধে এ মামলা করেন। মামলায় শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে নির্দিষ্ট লভ্যাংশ জমা না দেয়া, শ্রমিকদের চাকরি স্থায়ী না করা, গণছুটি নগদায়ন না করায় শ্রম আইনের ৪-এর ৭, ৮, ১১৭ ও ২৩৪ ধারায় অভিযোগ আনা হয়।

পরে ওই মামলার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করা হয়। সেই আবেদনে ড. ইউনূসের বিরুদ্ধে মামলার কার্যক্রম ছয় মাসের জন্য স্থগিত করেন আদালত। একই সঙ্গে মামলা কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করা হয়।

এরপর রাষ্ট্রপক্ষের আবেদনে আপিল বিভাগ ২০২২ সালের ১৩ জুন দুই মাসের মধ্যে রুল নিষ্পত্তি করতে হাইকোর্টকে নির্দেশ দেন।

বিচারপতি এস এম কুদ্দুস জামান ও বিচারপতি ফাহমিদা কাদেরের হাইকোর্ট বেঞ্চ গত ১৭ অগাস্ট রুল খারিজ করে রায় দেন। ফলে ইউনূসের মামলা বাতিলের আবেদন খারিজ হয়ে যায়।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন