Homeআন্তর্জাতিককুয়েতে ৪০ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা

কুয়েতে ৪০ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা

আমির শেখ নওয়াফ আল-আহমাদ আল জাবের আল-সাবাহর মৃত্যুতে ৪০ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে কুয়েত। এছাড়া দেশটিতে তিনদিন সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।

কুয়েতের রাষ্ট্রীয় বার্তাসংস্থা কুয়েত নিউজ এজেন্সি (কুনা) জানিয়েছে, আগামী বুধবার (২০ ডিসেম্বর) থেকে আবারও সরকারি অফিসের কার্যক্রম শুরু হবে। এছাড়া আগামী ৪০ দিন রাষ্ট্রীয় শোক চলাকালীন দেশের সব প্রতিষ্ঠানে পতাকা অর্ধনমিত থাকবে।

আলাদা এক ঘোষণায় কুয়েতের রয়্যাল কোর্ট প্রয়াত আমির শেখ নওয়াফের নামাজে জানাযা ও অন্যান্য আনুষ্ঠানিকতার বিস্তারিত তথ্য জানিয়েছে। রোববার (১৭ ডিসেম্বর) বিলাল বিন রাবাহ মসজিদে স্থানীয় সময় সকাল ৯টায় শেখ নওয়াফের জানাযা হবে। এরপর তাকে দাফন করা হবে। ওই সময় শুধুমাত্র তার পরিবারের সদস্যরা থাকবেন।

এদিকে আল সাবাহর মৃত্যুতে সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান শনিবার (১৬ ডিসেম্বর) দেশটিতে তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেন। এছাড়াও কুয়েতের আমিরের মৃত্যুতে ভারতেও একদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে।

দীর্ঘদিন অসুস্থ থাকার পর শনিবার (১৬ ডিসেম্বর) ৮৬ বছর বয়সে মৃত্যু হয় শেখ নওয়াফের। ২০২০ সালে তিনি আমির হয়েছিলেন। মাত্র তিন বছর ক্ষমতায় থাকার পর তিনি পরলোক গমন করেন।

তার মৃত্যুর কয়েক ঘণ্টার মধ্যেই নতুন আমির হিসেবে তার সৎ ভাই মিশাল আল-আহমাদ আল-জাবের আল-সাবাহর নাম ঘোষণা করা হয়। ৮৩ বছর বয়সী মিশাল এর আগে দেশটির ক্রাউন প্রিন্সের দায়িত্বে ছিলেন।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন