Homeজাতীয়প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন আজ

প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন আজ

আগামী ৭ জানুয়ারি দেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এখন পর্যন্ত এই নির্বাচনে মোট বৈধ প্রার্থীর সংখ্যা দাঁড়িয়েছে দুই হাজার ২৬০ জন।

এদিকে রোববার (১৭ ডিসেম্বর) প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন। এদিন বিকেল ৪টা পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কাছে প্রার্থিতা প্রত্যাহারের আবেদন করতে পারবেন প্রার্থীরা। আর সোমবার (১৮ ডিসেম্বর) প্রতীক বরাদ্দ দেওয়া হবে। প্রতীক বরাদ্দ পাওয়ার পরই প্রার্থীরা প্রচারণায় নামতে পারবেন।

ইসি সূত্র জানায়, এবার ৩০০ আসনের বিপরীতে নির্বাচন কমিশনে ২ হাজার ৭১৬টি মনোনয়নপত্র দাখিল করা হয়েছিল। এর মধ্যে যাচাই-বাছাইয়ে বৈধ প্রার্থী হয় এক হাজার ৯৮৫ জন। আর ৭৩১ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়। তবে মোট ৫৬০টি আপিল দায়ের হয়েছিল। আপিল শুনানিতে বাতিল আপিলের বিরুদ্ধে ২৮০টি আপিল আবেদন কমিশন মঞ্জুর করেছেন। অর্থাৎ ২৮০ জন প্রার্থিতা ফিরে পেয়েছেন। আর ৩৫টি আপিল আবেদনের মধ্যে পাঁচটি মঞ্জুর হয়েছে, দু’টি আপিল আবেদন খারিজ করা হয়েছে, ২৮টি নামঞ্জুর করা হয়েছে। এই হিসেবে ইসিতে আপিল শুনানি শেষে মোট বৈধ প্রার্থী দাঁড়িয়েছে দুই হাজার ২৬০ জন। তবে এটিই চূড়ান্ত সংখ্যা নয় বলে জানিয়েছেন ইসির কর্মকর্তারা।

ইসি সচিব মো. জাহাংগীর আলম জানান, প্রার্থীদের জন্য হাইকোর্টে দুটি বেঞ্চ গঠন করা হয়েছে। সেখানে ইসির সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করা যাবে। এতে বৈধ প্রার্থীর সংখ্যা কমতে বা বাড়তে পারে।

এদিকে সংসদ নির্বাচনের তফসিল অনুযায়ী, ১৭ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময়। চূড়ান্ত প্রার্থীদের মধ্যে ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দ করা হবে। প্রতীক নিয়েই প্রার্থীরা ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত ভোটের প্রচার চালাতে পারবেন। আর ৭ জানুয়ারি ভোটগ্রহণ হবে।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন