Homeজাতীয়প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন মোদি: হিন্দুস্তান টাইমস

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন মোদি: হিন্দুস্তান টাইমস

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে কবে কখন এই বৈঠক হবে এই বিষয়ে নির্দিষ্ট কোনও তথ্য জানা যায়নি।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, দীর্ঘ কয়েক মাস ধরেই মোদি ও শেখ হাসিনার মধ্যে কোনও বৈঠক হয়নি। কিন্তু জি-২০ সম্মেলনের মধ্যেই আলোচনায় বসার কথা রয়েছে তাদের।

তবে শুধুমাত্র শেখ হাসিনার সঙ্গে নয়, শুক্রবার (৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে এবং রোববার (১০ সেপ্টেম্বর) ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাখোঁর সঙ্গেও বৈঠকের কথা রয়েছে মোদির।

এটা স্পষ্ট যে দুই মিত্র বাইডেন ও ম্যাখোঁর সঙ্গে নৈশ ও মধ্যাহ্নভোজের আয়োজনের পরিকল্পনা করছেন মোদি। তবে এই আয়োজন নির্ভর করছে শুক্রবার বাইডেন কখন ভারতে এসে পৌঁছবেন তার ওপর। এছাড়াও জি-২০ সম্মেলন শেষে ঢাকার উদ্দেশ্যে রওনা দেবেন ম্যাখোঁ।

জি-২০ সম্মেলনের সভাপতিত্ব করছে ভারত। আগামী ৮, ৯ ও ১০ সেপ্টেম্বর নয়াদিল্লিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে জি-২০ মূল সম্মেলন।

এবারের জি-২০ সম্মেলনে ইউক্রেনের যুদ্ধ এবং বিশ্ব অর্থনীতিতে এর প্রভাব নিয়ে আলোচনা হবে। এছাড়াও এবারের সম্মেলনে মোদি দক্ষিণের দিকে নজর দিতে চান।

২০২১ সালের জাতিসংঘের প্রতিবেদনে দেখা গেছে বৈশ্বিক মহামারি দক্ষিণের দিকে সবচেয়ে বেশি প্রভাব ফেলেছে। তাই এই সম্মেলনের অন্যতম উদ্দেশ্য টেকসই দক্ষিণের দেশগুলোতে টেকসই উন্নত লক্ষ্যমাত্রার ট্যাগ ব্যবহার করা।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন